গাজার হাসপাতালগুলো কবরস্থানে রূপ নিচ্ছে : আইসিআরসি

ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস (আইসিআরসি) সতর্ক করে বলেছে,গাজার হাসপাতালগুলো কবরস্থানে পরিণত হচ্ছে। বিদ্যুৎ সরবরাহের অভাবে সব প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম বন্ধ হয়ে গেছে।

আইসিআরসি গাজার একজন কর্মী মান্না এক্স-এ একটি ভিডিও পোস্ট করে বলেছেন, আগামী কয়েক ঘণ্টার মধ্যে ফিলিস্তিনি ভূখণ্ডের একমাত্র বিদ্যুৎকেন্দ্র সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যেতে পারে। গাজাজুড়ে হাসপাতালগুলো ইতিমধ্যেই কর্মী এবং সরবরাহের ঘাটতিতে ভুগছে। ক্রমাগত ইসরায়েলি বোমাবর্ষণে গুরুতর আহতের সংখ্যা প্রত্যেক ঘণ্টায় বৃদ্ধি পাচ্ছে।

টানা পাঁচ দিন ধরে ইসরায়েলি বিমান হামলা এবং অবরোধের মধ্যে থাকার পর গাজার মানবিক পরিস্থিতি ক্রমে চরম অবনতির দিকে যাচ্ছে। হাসপাতালগুলোর কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের ওষুধ শেষ হয়ে আসছে। গাজার বেশির ভাগ বিদ্যুৎ সরবরাহ করা হয় ইসরায়েল থেকে।

তবে হামাসের হামলার পর বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়েছে ইসরায়েল। তবে গাজার বাসিন্দারা জানিয়েছেন, বিদ্যুৎ বিচ্ছিন্নতা তাদের কাছে নতুন কিছু নয়। এক নারী বলেন, ‘আমার যত দূর মনে পড়ে, বহু বছর যাবত আমরা বিদ্যুৎ যাওয়া-আসার সমস্যায় রয়েছি।’ হামাসের হামলার পর বিদ্যুৎ ছাড়াও খাদ্য, পানিসহ দৈনন্দিন বিভিন্ন পণ্যের সরবরাহ বন্ধ করে দিয়েছে ইসরায়েল।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে,গত রাতে গাজায় ইসরায়েলি বোমা হামলায় কমপক্ষে ৫১ জন নিহত হয়েছে। ইসরায়েলে হামাসের হামলার পর দেশটিতে এখন পর্যন্ত ১২০০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আর এর জবাবে ইসরায়েলি বিমান হামলায় গাজায় প্রায় এক হাজার মানুষ নিহত হয়েছে।

এদিকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকাকে মাটির সঙ্গে মিশিয়ে দিয়ে ‘বিশ্বের সবচেয়ে বড় কবরস্থানে’ পরিণত করার কথা বলেছেন ফিলিপাইনের সাবেক প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে। তিনি বলেন,‘সেখানে আমি হলে ৪৮ ঘণ্টার মধ্যে সবাইকে গাজা ছেড়ে যাওয়ার নির্দেশ দিতাম। না গেলে বলতাম আপনাদের সতর্ক করা হয়েছিল। এরপর আমি সেটিকে মাটির সঙ্গে মিশিয়ে দিতাম, যাতে সেখানে আর গাজা না থাকে,গাজার জন্য যাতে আর যুদ্ধ করতে না হয়।’

১২ অক্টোবর ২০২৩
এজি

Share