গাজায় রাতভর ইসরায়েলি হামলায় নিহত ২ শতাধিক

অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ডের হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় সোমবার জানিয়েছে, গাজা উপত্যকায় রাতভর তীব্র ইসরায়েলি হামলায় দুই শতাধিক মানুষ নিহত হয়েছে।

মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে,‘রাতভর গণহত্যায় ২ শ জনেরও বেশি নিহত হওয়ার খবর পাওয়া গেছে।’ তবে এ পরিসংখ্যানে শুধু গাজা শহর ও গাজা উপত্যকার উত্তর অংশে নিহতদের অন্তর্ভুক্ত করা হয়েছে।

এ ছাড়াও হাসপাতালের এক কর্মকর্তা বলেছেন, গাজা উপত্যকার কেন্দ্রে রাতভর হামলায় নিহত ৫৮ জনের মরদেহ দেইর আল-বালাহ শহরের প্রধান হাসপাতালে নেওয়া হয়েছে।

হাসপাতালের পরিচালক ইয়াদ আল-জাবরি বলেছেন,‘আমাদের জানানো হয়েছে, আরো কয়েক ডজন মৃতদেহ ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে।’

ইসরায়েলি বাহিনী ৭ অক্টোবর হামাসের হামলার সামরিক প্রতিক্রিয়ার অংশ হিসেবে গাজায় তাদের আক্রমণ জোরদার করেছে। ইসরায়েলি কর্মকর্তারা বলছেন, হামাসের হামলায় এক হাজার ৪০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে, যাদের অধিকাংশই বেসামরিক। সেই সঙ্গে হামলার সময় ২৪০ জনেরও বেশি মানুষকে জিম্মি করে নিয়ে যাওয়া হয়েছে।

এদিকে সোমবার হাসপাতালের দেয়া পরিসংখ্যানের কারণে হামাস শাসিত অঞ্চলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জারি করা গাজা যুদ্ধের সামগ্রিক মৃত্যুর সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। রবিবার মন্ত্রণালয় বলেছিল, ৭ অক্টোবর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে গাজায় কমপক্ষে ৯ হাজার ৭ শ ৭০ জন নিহত হয়েছে, যাদের প্রায় দু-তৃতীয়াংশ নারী ও শিশু। সূত্র : এএফপি

৬ নভেম্বর ২০২৩
এজি

Share