Home / জাতীয় / গবেষণায় একাডেমিক-ইন্ডাস্ট্রি মেলবন্ধন ঘটাতে হবে : শিক্ষামন্ত্রী
গবেষণায়
ফাইল ছবি

গবেষণায় একাডেমিক-ইন্ডাস্ট্রি মেলবন্ধন ঘটাতে হবে : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বিজ্ঞান গবেষণাকে বাস্তবায়ন ও প্রয়োগের জায়গায় নিয়ে যাওয়া খুব জরুরি। গবেষণায় একাডেমিক-ইন্ডাস্ট্রির মেলবন্ধন ঘটাতে হবে। বাণিজ্যিকীকরণ জগতের সঙ্গে বিজ্ঞানীর চিন্তা জগতের সেতুবন্ধন তৈরি করতে হবে।

আজ রোববার দুপুরে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) শেখ রাসেল জিমনেসিয়ামে ‘মতবিনিময়, উদ্ভাবন ও শুদ্ধাচার পুরস্কার ২০২২’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডা. দীপু মনি এ সব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে ডা. দীপু মনি বলেন, ‘ইন্ডাস্ট্রির বাস্তব প্রয়োগের জ্ঞান শুধু শিক্ষার্থীদেরই প্রয়োজন নয়। গবেষণার জন্যেই ইন্ডাস্ট্রি-একাডেমির মেলবন্ধন জরুরি। বাইরের বিশ্ববিদ্যালয়গুলো ইন্ডাস্ট্রির জন্য উদ্ভাবন করে এবং সেখান থেকেই তাদের বেশিরভাগ ফান্ড আসে। যবিপ্রবিতেও এ ধরনের কার্যক্রম সম্ভব। কারণ বিজ্ঞান ও গবেষণায় যবিপ্রবি এগিয়ে আছে।’

শিক্ষামন্ত্রী বলেন, ‘যবিপ্রবিতে বড় ধরনের ইনকিউবেশন সেন্টার স্থাপনের মাধ্যমে স্টার্টআপ শুরু করে সেখান থেকে বড় সাপোর্ট পাওয়া সম্ভব।’

এর আগে শিক্ষামন্ত্রী যবিপ্রবিতে ১০তলাবিশিষ্ট স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবন উদ্বোধন করেন। এ সময় তাঁর সঙ্গে যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন, যশোর-৩ আসনের সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, যবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক মো. আব্দুল মজিদ, ডিনস কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. সৈয়দ মো. গালিব প্রমুখ উপস্থিত ছিলেন।

বার্তা কক্ষ, ৪ ডিসেম্বর ২০২২