Home / চাঁদপুর / চাঁদপুরে খেলাঘর আসরের স্মারক লিপি
চাঁদপুরে খেলাঘর আসরের স্মারক লিপি

চাঁদপুরে খেলাঘর আসরের স্মারক লিপি

দেশ ব্যাপী কেন্দ্রীয় নির্দেশ মোতাবেক পাঠ্যপুস্তকে সাম্প্রদায়িকতার প্রতিবাদে রোববার (৫ ফেব্রুয়ারি) সকালে শিক্ষা মন্ত্রীর বরাবর চাঁদপুরের জেলা প্রশাসক মো. আব্দুস সবুর মন্ডলের মাধ্যমে স্মারক লিপি প্রদান করেন খেলাঘর আসরের নেতৃবৃন্দ।

এদিকে শনিবার (৪ফেব্রুয়ারি) বিকেলে মানববন্ধন করেছে খেলাঘর আসর চাঁদপুর জেলা শাখা।

স্মারক লিপি প্রদানকালে চাঁদপুর প্রেস ক্লাবের সভাপতি শরীফ চৌধুরী, খেলাঘর আসর জেলা শাখার সভাপতি হাফেজ আহমেদ, সাধারণ সম্পাদক শ্যাম সুন্দর মন্ডল ও সাংগঠনিক সম্পাদক মৃনাল সরকার উপস্থিত ছিলেন।

স্মারক লিপিতে উল্লেখিত দাবীগুলো হল :

১ . সাম্প্রদায়িক, বৈষম্যমূলক ও ভুলে ভরা পাঠ্যপুস্তক অবিলম্বে প্রত্যাহার করতে হবে।
২ . সাম্প্রদায়িক ও মৌলবাদী অপশক্তি তোষণ বন্দ করতে হবে। মুক্তিযুদ্ধের চেতনাপ্রসুত বাহাত্তরের সংবিধানের চার মূলনীতি গনতন্ত্র, সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও জাতীয়তাবাদের আদর্শের ভিত্তিতে পাঠ্যপুস্তক প্রনয়ণ করতে হবে।
৪. রবিন্দ্রনাথ ঠাকুর, লালন শাহ, সত্যেন সেন, রনেশ দাশগুপ্ত, এম ওয়াজেদ আলী, হুমায়ুন আজাদসহ যে লেখকদের লেখাগুলো বাদ দেয়া হয়েছে শিক্ষার্থীদের দেশপ্রেমিক, মনন গঠনের পথ রুদ্ধ করার জন্য সেগুলো সংযোজন করতে হবে।
৫ . শিক্ষার্থীদের নৈতিক মূল্যবোধের পথে বাধা হয়ে দাঁড়ানো সাম্প্রদায়িক ও ধর্মীয় উস্কানিমূলক বক্তব্য প্রত্যাহার করতে হবে।
৬ . জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক ও বাংলা একাডেমির বানান বিধানের মধ্যে যে অসামঞ্জস্যতা রয়েছে, তা আমাদের শিক্ষার্থীদের বিভ্রান্ত করে তুলছে। ফলে বাংলা বানানের বিষয়ে তারা একটি নৈরাজ্যের মধ্যে অবস্থান করছে। সৃষ্টিশীল সাহিত্য ছাড়া অন্য সকল ক্ষেত্রে এ অসামঞ্জস্যতা দূর করে একটি স্থিতিশীল বানান কাঠামো প্রনয়ন করতে হবে।
৭ . দেশের শিক্ষাবিদদের সমন্বয়ে একটি পূর্ণাঙ্গ কমিটি গঠন করে তার মাধ্যমে সংবিধানে উল্লেখিত মুক্তিযুদ্ধের চেতনা লালনকারি, গনমুখী ও বৈজ্ঞানিক শিক্ষার উপযোগী পাঠ্যপুস্তক প্রনয়ণ করতে হবে।

প্রতিবেদক-মাজহারুল ইসলাম অনিক
।। আপডটে, বাংলাদশে সময় ১১ : ৪৬ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৭ রোববার
এইউ

Leave a Reply