সারাদেশ

রিফাত হত্যা মামলার রায় আজ : খালাস পাবে মিন্নি ?

বরগুনার বহুল আলোচিত মো. শাহনেওয়াজ রিফাত শরীফ হত্যা মামলার রায় ঘোষণা আজ। গত বছরের ২৬ জুন প্রকাশ্যে নৃশংসভাবে কুপিয়ে হত্যা করা হয় রিফাতকে। মামলার ২৪ আসামির মধ্যে নিহত রিফাতের স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নিসহ প্রাপ্তবয়স্ক ১০ আসামির রায় ঘোষণা করবেন জেলা ও দায়রা জজ মো. আছাদুজ্জামান।

যদিও মামলার প্রধান আসামি মো. সাব্বির আহম্মেদ নয়ন ওরফে নয়নবন্ড পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হন এবং অন্য একজন আসামি মো. মুসা পলাতক।

এ মামলায় মোট ৭৬ জনের সাক্ষ্য গ্রহণ করা হয়। মামলায় রাষ্ট্রপক্ষে ছিলেন বরগুনার সরকারি কৌঁসুলি (পিপি) ভুবন চন্দ্র হালদার। সঙ্গে ছিলেন প্যানেলভুক্ত আইনজীবী এ এম মুজিবুল হক কিসলু ও মোস্তাফিজুর রহমান বাবুল। আসামিদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মাহবুবুল বারী আসলাম, মো. শাহজাহান মিয়া, হুমায়ুন কবীর, অলি উল্ল্যাহ সবুজ ও আবদুর রহমান নান্টু।

রায়ের বিষয়ে আয়শা সিদ্দিকা মিন্নির আইনজীবী মাহবুবুল বারী আসলাম বলেন, ‘মামলাটি করোনা পরিস্থিতির মধ্যেও দ্রুতগতিতে শেষ হয়েছে। আমি আশা করি, আমার মক্কেল আয়শা সিদ্দিকা মিন্নি খালাস পাবেন, কেননা মিন্নি জীবনবাজি রেখে রিফাতকে বাঁচাতে রামদার নিচে গিয়েছিলেন এবং আহত হওয়ার পর তাকে হাসপাতালে নিয়ে গেছেন।’

আরও পড়ুন- রিফাত হত্যাকাণ্ড মামলায় মিন্নিসহ ১০ আসামির বিচার শুরু

রাষ্ট্রপক্ষের আইনজীবী এ এম মুজিবুল হক কিসলু বলেন, ‘এ হত্যাকাণ্ডের পেছনে সব ষড়যন্ত্রের মূল হোতা ছিলেন মিন্নি। নয়নবন্ডের সঙ্গে বিয়ে গোপন করে রিফাতকে বিয়ে করেন। আবার দুজনের সঙ্গেই শারীরিক সম্পর্ক বজায় রাখেন। একপর্যায়ে রিফাতকে পথের কাঁটা ভেবে সরিয়ে দিতে হত্যার পরিকল্পনা করেন। মিন্নির এবং সব আসামির সর্বোচ্চ শাস্তি হবে বলে প্রত্যাশা করি।’

এদিকে ২৯ সেপ্টেম্বর সন্ধ্যায় মিন্নির বাবা মোজাম্মেল হোসেন কিশোর ও মা জিনাত জাহান মনি সংবাদমাধ্যমকে বলেন, আমরা আশাবাদী ন্যায় বিচার হলে মিন্নি এ আদালত থেকে খালাস পাবে।

কারণ মিন্নি দোষী নয়। মিন্নি তার স্বামীকে বাঁচানোর জন্য আপ্রাণ চেষ্টা করেছে। যা সারা বাংলা থেকে বিশ্বের মানুষ অবগত আছে। এছাড়া মিন্নিই তাকে হাসপাতালে নিয়ে গেছে। এ ফুটেজটি গায়েব করা হয়েছে। পুলিশসহ বরগুনার একটি কুচক্রি মহল আমাদের বিরুদ্ধাচারণ করে আসছে। মিন্নি দোষী নয়, সে খালাস পাবে বলে আমরা আশা রাখছি।
তারা বলেন, রিফাত হত্যার প্রকৃত খুনি যারা তাদের আইনের আওতায় এনে সর্বোচ্চ সাজার দাবি জানাই।

আরও পড়ুন- রিফাত হত্যায় অভিযুক্ত নয়ন ‘ক্রসফায়ারে’ নিহতের খবরে যা বললেন মিন্নি

মিন্নির বাবা মোজাম্মেল হোসেন বলেন, আগামী ৩০ সেপ্টেম্বর রায় হবে। এ রায়কে ঘিরে আমরা নিরাপত্তা হীনতায় ভুগছি। রায়কে ঘিরে আমাদের ওপর হামলা হতে পারে। আমাদের নিরাপত্তার প্রয়োজন রয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি দাবি, আমাদের নিরাপত্তার বলয়ে রাখা হোক।

মিন্নির আইনজীবী মাহবুবুল বারী আসলাম বলেন, আদালতের প্রতি আমাদের আস্থা রয়েছে। শুরু থেকেই আমরা বলে আসছি মিন্নি নির্দোষ। আর কেউ যদি কাউকে খুন করতে চায় তাহলে কিন্তু তাকে বাঁচানোর চেষ্টা করবে না। মিন্নি যেভাবে রামদার নিচে গিয়ে তার স্বামীকে বাঁচানোর চেষ্টা করেছে এবং পরবর্তীতে হাসপাতালে নিয়ে গিয়ে বাঁচানোর চেষ্টা করেছে এখান থেকে কিন্তু দৃশ্যমান মিন্নি নির্দোষ। মিন্নি কিন্তু স্বামীকে বাঁচানোর চেষ্টাই করেছে। সে কোনো হত্যা বা ষড়যন্ত্রের সঙ্গে জড়িত নয়। এ বিষয়গুলোর তথ্য উপাত্ত আমরা আদালতে উপস্থাপন করেছি। আমরা আশাবাদী মিন্নি খালাস পাবে।

বার্তা কক্ষ, ৩০ সেপ্টেম্বর ২০২০

Share