চাঁদপুর

খাদ্য নিরাপদ রাখতে সবাইকে সচেতন থাকতে হবে

‘জীবন ও স্বাস্থ্য সুরক্ষায় নিরাপদ খাদ্য’ এই শ্লোগানকে ধারন করে চাঁদপুরে জাতীয় নিরাপদ খাদ্য দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২ ফেব্রæয়ারি) সকাল সাড়ে ৯টায় ইলিশ চত্তর থেকে একটি বর্নাঢ্য র‌্যালি বের হয়ে জেলা প্রশাসক কার্যালয় গিয়ে শেষ হয়।

পরে র‌্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ শওকত ওসমান।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী আগামী মার্চ মাসে বাংলাদেশকে উন্নয়নশীল দেশ হিসেবে ঘোষনা দিবেন। বাংলাদেশে নিরাপদ খাদ্য দিবস ২০১৫ সালের ২ ফেব্রæয়ারি গঠন করা হয়। সরকার এটি একটি সৃজনশীল পদক্ষেপ হিসেবে গ্রহন করছেন। চাঁদপুরে এই প্রথম জাতীয় নিরাপদ খাদ্য দিবস পালিত হয়েছে। উন্নয়নশীল দেশ গড়তে বাংলাদেশ সে বিষয়ে কাজ করে যাচ্ছে সরকার। তার ধারাবাহীকতা রেখে আমাদের পরিবর্তন হতে হবে।
তিনি আরো বলেন বলেন, খাদ্য নিরাপদ রাখতে হলে সকলকে সচেতন থাকতে হবে। প্রত্যেক স্কুলের ক্যান্ট্রিনগুলোতে নিরাপদ খাবার রাখতে হবে। সরকার নতুন করে নিরাপদ আইন করেছেন। এতে করে কাউকে ছাড় দেওয়া হবে না। এর জন্য একটি কমিটিও গঠন করা হয়েছে। এখন যদি জনগণ এবং কোন ব্যাবসায়ী সচেতন না হয়, তাহলে সরকারের কোন পদক্ষেপ কাজে আসবে না। উন্নয়নশীল দেশের সাথে আইনও কঠোর হচ্ছে। তাই সকলে সচেতন হয়ে যান। আমাদের এই পরিবর্তন গুলো জানান দিতেই কিন্তু আমাদের এই কর্মসূচি। এর সাথে শিক্ষার্থীদেরকে সৃজনশীল ভাবে এড়িয়ে যেতে হবে।

চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমার পরিচালনায় বক্তব্য রাখেন চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, সাবেক সাধারণ সম্পাদক সোহেল রুশদী, জেলা খাদ্য নিয়ন্ত্রন কর্মকর্তা সুভাষ চন্দ দাস, লেডী দেহলবী মিত্র বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষিকা রওশন আরা বেগম, চাল ব্যাবসায়ী পরেশ মালাকার, হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক আব্দুল আজিজ শিশির, ছাত্র মো. আল-আমিন, লেডী প্রতিমা বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী সানজিদা আক্তার, পীর মহসিন বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী জান্নাতুল ফেরদৌসী।

শরীফুল ইসলাম
: আপডেট, বাংলাদেশ সময় ১১:১৩ পিএম, ২ ফেব্রুয়ারি ২০১৮, শুক্রবার
ডিএইচ

Share