Home / খেলাধুলা / কোহলির পর অবসরের ঘোষণা রোহিতেরও
অবসরের

কোহলির পর অবসরের ঘোষণা রোহিতেরও

বিরাট কোহলি পুরস্কার বিতরণী মঞ্চেই জানিয়ে দেন টি-টোয়েন্টি ফরম্যাট থেকে অবসরের কথা। ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার নিতে এসে হার্শা ভোগলেকে কোহলি জানিয়েছেন এবার থামতে চান তিনি। নতুনদের হাতে তুলে দিতে চান ভারতের টি-টোয়েন্টি ক্রিকেটের ব্যাটন। কোহ্লি বলেন, ‘এটাই ছিল ভারতের হয়ে আমার শেষ টি-টোয়েন্টি ম্যাচ। সেজন্য শিরোপা জিততে চেয়েছিলাম। ঈশ্বর মহান। আমি রান পাচ্ছিলাম না। ফাইনালে দলের জন্য কাজটা করতে পেরেছি। এটা গুরুত্বপূর্ণ।’

ফাইনালের আগের সাত ম্যাচে কোহলি ৭৫ রান করেছিলেন। ফাইনালে তিনি ৫৯ বলে ৭৬ রানের দারুণ ইনিংস খেলেছেন। ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন। ওই পুরস্কার নিতে এসে সম্প্রচার মাধ্যমকে বিদায়ের কথা জানিয়েছেন কোহলি।

বিশ্বকাপ জয়ের ম্যাচে ম্যাচসেরা হয়ে ভারতের জার্সিটা যখন কোহলি তুলে রাখার সিদ্ধান্ত জানালেন তখন অনেকে ধরে নিয়েছিলেন রোহিতও একই পথে হাঁটবেন। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তেমন কিছুই ঘটেনি। রোহিত শর্মা নিলেন আরেকটু সময়। তবে সেই সময়টা খুব দীর্ঘ হলো না। অফিসিয়াল সংবাদ সম্মেলনে ঠিকই বলে দিলেন বিদায়। বিশ্বকাপ শিরোপা জয়ের পরই টি-টোয়েন্টি ফরম্যাটকে বিদায় বলে দিলেন ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক রোহিত শর্মা।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে ১৬ মিনিট কাটিয়ে একের পর এক প্রশ্নের উত্তর দিচ্ছিলেন হাসিমুখে। সংবাদ সম্মেলনের শেষদিকে এক সাংবাদিকের অবসর নেওয়ার প্রশ্ন ছুটে গেল রোহিতের দিকে। প্রশ্ন শোনে, খানিকটা মুচকি হেসে চুপ থাকলেন। ৫-৬ সেকেন্ডের নীরবতার পর বলে দিলেন, হ্যা এটিই আমার শেষ ছিল।

রোহিত বলেন, ‘এটা আমারও শেষ ম্যাচ (টি-টোয়েন্টিতে)। এই ফরম্যাটকে বিদায় বলার জন্য এর চেয়ে ভালো সময় আর হতে পারে না। আমি প্রতিটা মুহূর্ত উপভোগ করছি। এই ফরম্যাটেই আমার ভারতীয় দলে ক্যারিয়ার শুরু করি। আমি এটা খুব করেই চাইছিলাম। বলতে গেলে ভীষণ করে। আমার জন্য এটা আবেগী মুহূর্ত। জীবনে এই শিরোপাটা যেভাবেই হোক পেতে চেয়েছিলাম। আমরা সেটা পেরেছি, খুব খুশি লাগছে।’

রোহিত তার শেষ টেনেছেন টি-টোয়েন্টির সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে। ১৫৯ ম্যাচে ৪২৩১ রান তার। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি পাঁচটি সেঞ্চুরির রেকর্ডও তার। এনিয়ে দুইবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতলেন। ২০০৭ সালে নবাগত খেলোয়াড় হিসেবে জিতেছেন, এবার জিতলেন অধিনায়ক হয়ে।

ক্রীড়া ডেস্ক/ ৩০ জুন ২০২৪