চাঁদপুর

চাঁদপুর পৌর নির্দেশ উপেক্ষিত : পশুর রক্ত-বর্জে দুর্গন্ধময় শহর

চাঁদপুরে পবিত্র ঈদুল আযহার কোরবানির পশুর বর্জ ও রক্তের দুর্গন্ধে পৌরবাসী মারাহত্মক দুর্ভোগ পৌহাচ্ছে। পশু জবাইর ক্ষেত্রে পৌর কর্তৃপক্ষ স্থান নির্ধারণ করে দেয়া হলেওও অনেক বাসিন্দারাই তা উপেক্ষা করে যত্র-তত্র এসব বর্জ ও রক্ত ফেলেছেন।

এতে করে পৌর কর্তৃপক্ষের নির্দেশ উপেক্ষিত হয়েছে। এসব পশু জবাই করা হয়েছে গত মঙ্গল ও বুধবার। যার ফলে পৌর এলাকায় পরিবেশ বিপর্যয়ের পাশাপাশি বাসিন্দাদের অনেকেই অসুস্থ হওয়ার সম্ভবানা দেখা দিয়েছে।

চাঁদপুর পৌর এলাকার বিভিন্ন স্থান ঘুরে জানা যায়, পৌরসভা থেকে ঈদের পূর্বেই গণবিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হয়েছে যে, যেখানে সেখানে কোরবানির পশুর বর্জ ও রক্ত ফেলা যাবে না এবং পৌর সভার পক্ষ থেকে কোরবানির জন্য নির্দিষ্টা কিছু স্থান নির্ধারণ করে দেওয়া হয়েছে।

কিন্তু তা স্বর্তেও পৌরবাসী এ নির্দেশ উপেক্ষা করে তাদের ইচ্ছেমতো অলি-গলি, রাস্তা-ঘাট, পাড়া-মহল্লা, বিভিন্ন বহুতল ভবনের সামনে, সড়কের পাশে ও রেল-লাইনের পাশে নিয়মনীতি না মেনে যত্র-তত্র এ বছর কোরবানির পশু জবাই করে তার বর্জ ও রক্ত ফেলেছে।

এসব পশুর বর্জ ও রক্ত যথাযত স্থানে ফেলার কারনে এসব বর্জ ও রক্তের পঁচা দূর্গন্ধে অধিকাংশ পৌরবাসী চরম দুর্ভোগ পোহাচ্ছে।

এসব বর্জ নালা-ডোবা ও পৌর ড্রেনে, রাস্তার পাশে পরে থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে। শহরের রেলওয়ে এলাকার মাদ্রাসা রোড, কবরস্থান রোড, যমুনা রোড, রেলওয়ে ক্লাব রোড, ৩নং কয়লা ঘাট, ৫নং ঘাট, গুয়াখোলা, পালবাজার, বকুলতলা রোড, উত্তর শ্রীরামদী জামতলা, কুমিল্লা রোড, মেথা রোড, পালপাড়া, আদালত পাড়া, নিশিরোড, কোড়ালিয়া, মমিনপাড়া, প্রফেসর পাড়া, মোল্লাবাড়ি রোড সহ শহরে উল্লেখ যোগ্য অনেক স্থানে এসব বর্জ ও রক্ত পরে রয়েছে।

যা অপসারণ জরুরি ভিত্তিতে না করলে বিভিন্ন রোগবালাই তুলনামূলক ভাবে বেড়ে যাবে। অনেক পৌর বাসীর মন্তব্য ঈদের দু’দিন অতিবাহিত হওয়ার পরও পৌরকর্তৃপক্ষ বর্জ ও রক্ত অপসারন করছেনা কেন? যার ফলে প্রতিনিয়ত বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার অভিযোগ পাওয়া যাচ্ছে।

এ ব্যাপারে পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ চাঁদপুর টাইমসকে বলেন, ‘পৌর এলাকায় যেখানে সেখানে কোরবানি পশু জবাই করা নিষেধ করা হয়েছিলো। তারপরও যারা পরিবেশ দুষণ করেছে তাদের ব্যাপারে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।’

তিনি আরো জানান, ‘পৌর এলাকার যে যে স্থানে এখনো বর্জ ও রক্ত পড়ে থেকে পরিবেশ নষ্ট হচ্ছে সেদিকে আমাদের দৃষ্টি রয়েছে। পৌরবাসীর স্বাস্থ্য রক্ষায় বর্জ ও রক্ত অপসারণ অথবা মাটি চাপা দেয়া হবে।’

: আপডেট, বাংলাদেশ সময় ৪:২০ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০১৬, রোববার
ডিএইচ

About The Author

প্রতিবেদক- আশিক বিন রহিম
Share