কোমলমতি শিশুদের বুকে বঙ্গবন্ধুর ভাষন লালন করা প্রশংসনীয়

পল্লীমা প্রি ক্যাডেট স্কুল এর এক যুগ পুর্তি উপলক্ষে পুরস্কার বিতরণী ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান গতকাল ৯ মার্চ বিকাল ৪ টায় স্কুল মাঠে অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে চাঁদপুর ২ আসনের সংসদ সদস্য এডভোকেট নুরুল আমিন রুহুল বলেন পল্লীমা প্রি ক্যাডেট স্কুল এর শিক্ষার্থীদের মতো আমরাও একদিন শিশু ছিলাম, মায়ের গর্ভে ছিলাম, কোন শিশু কি হবে সেটা যত্নের উপর নির্ভর করবে, সেই যত্নের কারিগর আমাদের মা ও বোনেরা। আমি তাদের স্যালুট জানাই।

নুরুল আমিন রুহুল এমপি বলেন ১৯৯৬ সালে যখন দীর্ঘ ২১ বছর পর আওয়ামীলীগ ক্ষমতায় আসলেন,
আপনারা নৌকা মার্কা ভোট দিয়ে শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী বানিয়েছিলেন, সর্বপ্রথম প্রধানমন্ত্রী হয়ে নারী জাতীর জন্য যে কাজটি করেছিলেন, যেই মা দশ মাস ১০ দিন গর্ভধারন করে বাচ্চাকে জন্ম দিয়ে থাকেন, তাকে কোলে পিটে মানুষ করে থাকেন, সেই বাচ্চা বাপের নামে পরিচয় পেতো, সরকারি গেজেটে এই মায়ের নাম ছিলো না, এটি ইতিহাসের মাইল ফলক শেখ হাসিনা বলেছিলেন না, সন্তানের নামের পাশে মায়ের নামও থাকতে হবে।

তিনি নির্বাহী আদেশে সন্তানের নামের পাশে মায়ের নাম বসিয়েছেন। শেখহাসিনা গর্ব করে বলেন, এই সমাজে পুরুষের চেয়ে নারীর সংখ্যা বেশী, নারী জাতিকে সেই দিন, বাংলাদেশের প্রধানমন্ত্রী হয়ে, এই সম্মান দিয়েছিলেন। তিনি ত্যাগ, তিথিক্ষা, কষ্ট করে মানুষ হয়েছেন, ইডেন কলেজ সহ ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছিলেন।

তার পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের ২৪ বছর শাসন আমল শোষনে ১৪ বছর কারাগারে কাটিয়েছিলেন। তিনি বাংলাদেশের মানুষের অধিকার প্রতিষ্ঠা করার জন্য জেলখানায় থাকতে হয়েছিলো। মানুষ সেদিন বঙ্গবন্ধুর কথায় দেশটাকে স্বাধীন
করেছিল।

১৯৭১ সালে ৭ই মার্চ বঙ্গবন্ধু রেসকোর্স ময়দানে যুগান্তকারী ভাষণ দিয়েছেন, এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম,এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।

মতলব দক্ষিণ কিন্ডার গার্ডেন এসোসিয়েশনের সভাপতি ফারুক আহমেদ বাদলের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মতলব (দঃ) উপজেলা আওয়ামীলীগপর সভাপতি লিয়াকত হোসেন প্রধান, চাঁদপুর জেলা যুবলীগের আহ্বায়ক মিজানুর রহমান কালু ভূইয়া, ২ নং নায়েরগাঁও (দঃ) ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদুল্লাহ আল মামুন, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি চান মিয়া তালুকদার।অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মতলব দক্ষিণ উপজেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক কাউছার আলম পান্না।

উদ্বোধনী বক্তব্য রাখেন দাউদকান্দি ডি.এম কিন্ডারগার্টেন এসোসিয়েশন এর সভাপতি শাহীন আহমেদ চৌধুরী।
স্বাগত বক্তব্য রাখেন পল্লী মা প্রি ক্যাডেট স্কুলের প্রধান শিক্ষক প্রানতুষ দাস শান্ত।

অনুষ্ঠানে বরো উপস্থিত ছিলেন চাঁদপুর জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক ঝন্টু দাস, আশ্বিনপুর স্কুল এন্ড কলেজ এর সভাপতি মাসুদ রানা পাটোয়ারী, ২ নং নায়েরগাঁও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, মতলব প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাহফুজ মল্লিক, ১ নং নায়েরগাঁও উত্তর ইউনিয়নের যুবলীগের আহবায়ক রাসেল পাটোয়ারী নিলয়।
মতলব (দঃ) উপজেলার ছাত্রলীগের যুগ্ম সাধারন সম্পাদক আবু সুফিয়ান, মোঃ শাওন প্রধান, ছাত্রলীগনেতা রাকিব পাটোয়ারী ফয়সাল সহ ইউনিয়ন আওয়ামীলীগ,যুবলীগ, ছাত্রলীগসহ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

অনুষ্ঠান উপস্থাপনা করেন ভাষ্যকার জিসান আহমেদ।

প্রতিবেদক: মাহফুজ মল্লিক, ১০ মার্চ ২০২৩

Share