Home / আন্তর্জাতিক / কোরআনে আল্লাহ’র পর দ্বিতীয় সর্বোচ্চ শব্দ জ্ঞান : নরেন্দ্র মোদি

কোরআনে আল্লাহ’র পর দ্বিতীয় সর্বোচ্চ শব্দ জ্ঞান : নরেন্দ্র মোদি

আন্তর্জাতিক ডেস্ক :

‘প্রত্যেকটি সম্প্রদায়েরই উচিত শিক্ষাকে বিশেষ গুরুত্ব দেওয়া। কারণ শিক্ষা শুধু মানুষকে আলোকিতই করে না, সাহসীও করে তোলে। এর প্রমাণ কোরআনেও রয়েছে। পবিত্র এ গ্রন্থটিতে আল্লাহর পর দ্বিতীয় সর্বোচ্চ ব্যবহৃত শব্দটি হলো ‘ইলম’ বা জ্ঞান।’ এমনটাই মন্তব্য করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সোমবার ভারতের রাজধানী দিল্লিতে নিজ বাসভবনে জেএস রাজপুত এবং ভারতীয় সাংস্কৃতিক কেন্দ্রের প্রধান সিরাজুদ্দিন কোরেশি রচিত ‘এডুকেশন অব মুসলিম: অ্যান ইসলামিক পারসপেকটিভ অব নলেজ অ্যান্ড এডুকেসন-ইন্ডিয়ান কনটেক্সট’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে মোদি এ কথা বলেন।

মোদি তার ভাষণে মুসলমানদের পবিত্র গ্রন্থ কোরআনের উদ্ধৃতি দিয়ে ভারতের মুসলিম সম্প্রদায়ের প্রশংসা করেছেন। সেইসঙ্গে শুধু ভারত নয় বরং সার্ক অঞ্চলের দেশগুলোতে মুসলমানদের অগ্রগতির জন্য শিক্ষার ওপর সর্বোচ্চ জোর দেওয়ারও আহ্বান জানিয়েছেন তিনি।

ওই অনুষ্ঠানে ভারতসহ বিভিন্ন দেশের মুসলিম সম্প্রদায়ের গণ্যমান্য ব্যক্তিবর্গ ছাড়াও কূটনীতিকরাও উপস্থিত ছিলেন।

ভাষণে মোদি বলেন, ‘পবিত্র কোরআনে আল্লাহর পর দ্বিতীয় সর্বোচ্চ শব্দই হলো ‘ইলম’ বা জ্ঞান। ইলম শব্দটি ৮০০ বার উল্লেখ করা হয়েছে। এ থেকেই আমরা বুঝতে পারি ধর্মেও শিক্ষা বা জ্ঞানার্জনকে কতটা গুরুত্ব দেওয়া হয়েছে। কিন্তু আমরা এই কথাটি ভুলে যাই।’

যদি কোনও ধর্ম আধুনিকতাকে আলিঙ্গন না করে তাহলে তা বাকি বিশ্বের অগ্রগতির চেয়ে পিছিয়ে পড়বে বলেও মন্তব্য করেন মোদি।

আপডেট: ০২:০৭ অপরাহ্ণ,  ১৬ জুন ২০১৫, মঙ্গলবার

 

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস ডট কম-এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না