উন্নয়ন বাজেটে কৃষিখাতে ৪০ ভাগ বরাদ্দের দাবিতে স্মারকলিপি পেশ

চাঁদপুরে আজ ১৪ জুন বেলা ১২ টায় জাতীয় বাজেটের উন্নয়ন খাতে শতকরা ৪০ ভাগ কৃষিখাতে  বরাদ্দের দাবিতে বাংলাদেশ খেতমজুর ও কৃষক সংগঠন চাঁদপুর জেলা শাখার উদ্যোগে জেলা প্রশাসক এর মাধ্যমে অর্থমন্ত্রীর বরাবরে এক স্মারকলিপি প্রদান করা হয ।

স্মারকলিপি গ্রহণ করেন চাঁদপুর জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক ও স্খানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. আবদুল্লাহ আল মাহমুদ জামান ।

স্মারকলিপি প্রদান করেন বাংলাদেশ  ক্ষেতমজুর ও কৃষক সংগঠন, চাঁদপুর জেলা শাখার নেতা জি.এম বাদশা, আব্দুল ওয়াদুদ, দুলাল সরদার, জয়নাল আবদীন, নুরুল ইসলাম ও লিটন মিয়া প্রমুখ।

সংগঠনের নেতৃবৃন্দ চাঁদপুর শপথ চত্বর থেকে একটি মিছিল সহকারে জেলা প্রশাসকের কাযালযে আসেন। ।

স্মারকলিপিতে কৃষি ও কৃষক বাঁচাতে  ১৫  দফা দাবির মাধ্যমে আসন্ন বাজেটে  খেতমজুর ও কৃষক সংগঠন, চাঁদপুর জেলা শাখা এ  স্মারকলিপি পেশ করে ।

 

দেশের প্রায় ৮০ ভাগ মানুষ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কৃষির সাথে সম্পর্কিত, জনসংখ্যার  ৬০ থেকে ৭০ ভাগ মানুষই কর্মসংস্থান ও  ১৭ কোটি মানুষের খাদ্যের যোগান দাতা তারাই । এরপরও সব চেয়ে বেশি রাষ্ট্রীয় অবহেলার শিকার  তারাই বলে উল্লেখ করা হয় ।

দাবিসমূহ হলো : জাতীয় বাজেটের উন্নয়নখাতের  ৪০% কৃষিখাতে বরাদ্দ ,  কৃষি ফসলের লাভজনক মূল্য নিশ্চিত,  হাটে হাটে সরকারি ক্রয় কেন্দ্র স্থাপন , কৃষি ঋণ মুওকুফসহ সার্টিফিকেট মামলা প্রত্যাহার , সারা বছর কাজের নিশ্চয়তা বিধান , বছরে ১২০ দিনের কর্মসূচি প্রকল্প টিআর-কাবিখার দুর্নীতি বন্ধ , রেজি.কার্ড  প্রদান করার দাবি জানান  ।

এছাড়াও  অন্যান্য দাবিসমূহের  মধ্যে রয়েছে -২৫ বিঘা পর্যন্ত  জমির খাজনা মওকুফ এর বিধান বাস্তবায়ন ,সরকারি উদ্যোগে উপজেলার  হিমাগার  নির্মাণ, পল্লী বিদ্যুতের সরবরাহ নিশ্চিত ,দেশে বিবাদমান দুর্নীতি বন্ধ , বিনামূল্যে  বিদ্যু সংযোগ প্রদান, কমিউনিটি ক্লিনিকে এমবিবিএস ডাক্তার নিয়োগ ,  ইত্যাদি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ প্রসঙ্গে এ স্মারকলিপি প্রদান করা হয়।

প্রেস বিজ্ঞপ্তি , ১৪ জুন ২০২১

Share