জাতীয়

‌’কুরআন অনুবাদের ভুল সংশোধনে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন’

ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) মহাপরিচালক (ডিজি) সামীম মোহাম্মদ আফজাল বলেছেন, বাংলাদেশের বিভিন্ন প্রকাশনা সংস্থা থেকে মুদ্রিত পবিত্র কুরআনুল কারীমে ইবারত (মূল টেক্সট) ও অনুবাদে ভুল-ত্রুটি যাচাই-বাছাই করা হচ্ছে।

মহাপরিচালক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন বাজারে প্রচলিত বিভিন্ন প্রকাশনা সংস্থার প্রকাশিত পবিত্র কুরআনের অনুবাদে কিছু ভুল রয়েছে। এসব ভুল সংশোধনের জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন।

সামীম মোহাম্মদ আফজাল জানান, যদি ভুল-ত্রুটি থাকে তা চিহ্নিত করে বাংলাদেশের হক্কানী আলেম-ওলামার সামনে উপস্থাপন এবং তাদের সম্মিলিত সিদ্ধান্তের মাধ্যমে সেসব ভুল-ত্রুটি পরিমার্জন করা হবে।

সোমবা ( ২৬ মার্চ) বিকেলে ফাউন্ডেশনের আগারগাঁওয়ে সভাকক্ষে আয়োজিত মতবিনিময় সভায় সভাপতির বক্তৃতায় ইসলামিক ফাউন্ডেশনের ডিজি এসব কথা বলেন।

ইফার ডিজি আরো বলেন, ‘বাজার থেকে আমরা প্রায় সত্তর কপি কুরআন শরীফ সংগ্রহ করেছি। এর মধ্যে ইচ্ছাকৃত কিংবা অনিচ্ছাকৃত ভুল রয়েছে। মাওলানা আশরাফ আলী থানভী (রহ.) কর্তৃক অনূদিত কুরআন শরীফ প্রায় ২৫টি প্রকাশনা প্রতিষ্ঠান ছাপিয়েছে। মূল উর্দু থেকে বাংলায় অনুবাদ করতে গিয়ে কিছু ভুল হতে পারে।’

অন্যান্যের মধ্যে ইফার সচিব কাজী নুরুল ইসলাম, পরিচালক মো. আবদুল হাই ভূঁইয়া, ড. মুহাম্মদ আবদুস সালাম, বোরহান উদ্দীন মোঃ আবু আহসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ রুহুল আমীন, সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ জহিরুল ইসলাম, বসুন্ধরা ইসলামিক রিসার্চ সেন্টারের পরিচালক মুফতী রফিকুল ইসলাম আল মাদানী, বিশিষ্ট আলেম আবদুল্লাহ বিন সাঈদ জালালাবাদী, মদীনাতুল উলম কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মো. আবদুর রাজ্জাক, উত্তর বাড্ডা কামিল মাদ্রাসার শাইখুল হাদিস মুফতী মো. বদিউল আলম সরকার, কাদেরিয়া তৈয়্যবিয়া কামিল মাদ্রাসার প্রধান ফকীহ মুফতি মাহমুদুল হাসান, জামিয়া আরবিয়ার প্রিন্সিপাল মাওলানা সৈয়দ ওয়াহিদুজ্জামান ও আহছানিয়া ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক শাইখ মুহাম্মদ উছমান গণী এ অনুষ্ঠানে অংশ নেন।

Share