শীর্ষ সংবাদ

কুমিল্লা শিক্ষা বোর্ডের কমছে পরীক্ষার্থী, বাড়ছে স্কুল ও কেন্দ্র

সারাদেশের বিভিন্ন শিক্ষা বোর্ডের অধীনে একযোগে শুরু হয়েছে এসএসসি পরীক্ষা। চলতি বছর কুমিল্লা শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশগ্রহন করেছে ১ লাখ ৫৯ হাজার ৪শ’ ২৩ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ৬৭ হাজার ৯শ’ ৫৪ জন এবং ছাত্রী ৯১ হাজার ৪শ’৬৯ জন।

কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীন কুমিল্লা, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুরসহ ৬টি জেলার ২শত ৬৪টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। এসব কেন্দ্রে ৬টি জেলার ১ হাজার ৭৩২টি বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছে।

এদিকে চলতি এসএসসি পরীক্ষায় স্কুল ও কেন্দ্রর সংখ্যা বাড়লেও পরীক্ষার্থী কমেছে সাড়ে ৩৪ হাজার। ছয়টি জেলা নিয়ে গঠিত কুমিল্লা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। ২০১৯ সালে এই বোর্ড থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল ১ লাখ ৯৩ হাজার ৮০২ জন শিক্ষার্থী।

৩ ফেব্রুয়ারি সোমবার থেকে শুরু হওয়া ২০২০ সালের এসএসসি পরীক্ষায় এই বোর্ড থেকে অংশ নিয়েছে ১ লাখ ৫৯ হাজার ৪শ’ ২৩ জন শিক্ষার্থী। ফলে গত বছরের তুলনায় এই বছর কুমিল্লা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ৩৪ হাজার ৩শ’ ৭৯ জন।

এদিকে কুমিল্লা বোর্ডে পরীক্ষার সংখ্যা কমলেও বেড়েছে শিক্ষা প্রতিষ্ঠান ও পরীক্ষা কেন্দ্রের সংখ্যা। ২০১৯ সালে এই শিক্ষা বোর্ডের অধীনে ১ হাজার ৭শ’ ১৭টি স্কুলের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিয়েছিল। এবার ১৫টি স্কুল বেড়ে অংশ নিচ্ছে ১ হাজার ৭শ’৩২টি স্কুলের পরীক্ষার্থী। আর গত বছর এই বোর্ডে এসএসসিতে কেন্দ্রের সংখ্যা ছিল ২৫৬টি। এবার ৮টি কেন্দ্রে সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬৪-এ।

কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্র জানায় চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী ও কুমিল্লা জেলা নিয়ে গঠিত এই বোর্ডে এ বছর নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ২৯ হাজার ৭০ জন। আর অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৩০ হাজার ৩৫৩ জন। এ বছরের পরীক্ষার্থীদের মধ্যে ৬৭ হাজার ৯শ’৫৪ জন ছাত্র। আর ৯১ হাজার ৪৬৯ জন ছাত্রী রয়েছে। পরীক্ষার্থীদের মধ্যে ছাত্রীরা ২৩ হাজার ৫শ’১৫ জন বেশি ছাত্রদের চেয়ে।

বোর্ড সূত্র জানায়,এই বছর কুমিল্লা শিক্ষবোর্ডের অধীনের ৬ জেলায় পরীক্ষার্থী মধ্যে সবচেয়ে বেশি সংখ্যা হচ্ছে কুমিল্লা জেলায়। এই জেলায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৫৪ হাজার ৮শ’ ২৫ জন। এছাড়া ব্রাহ্মণবাড়িয়ায় ২২ হাজার ৬শ’৪৮ জন, চাঁদপুরে ২৭ হাজার ১শ’৯১ জন, নোয়াখালীতে ২৭ হাজার ৫শ’৯৩ জন, ফেনীতে ১৪ হাজার ২শ’৭১ জন এবং লক্ষীপুরের ১২ হাজার ৮শ’ ৯৫ জন শিক্ষার্থী এবার এসএসসিতে অংশ নিচ্ছে।
শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা সম্পন্ন করতে সকলের সহযোগিতা কামনা করেছেন কুমিল্লা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আবদুস ছালাম।

জাহাঙ্গীর আলম ইমরুল

Share