Home / সারাদেশ / কুমিল্লা বোর্ডের যে ৩ স্কুলের কেইউ পাস করেনি
কুমিল্লা বোর্ডের যে ৩ স্কুলের কেইউ পাস করেনি
উল্লাসিত শিক্ষার্থীরা (ফাইল ছবি)

কুমিল্লা বোর্ডের যে ৩ স্কুলের কেইউ পাস করেনি

কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার প্রকাশিত ফলাফলে তিন প্রতিষ্ঠানে কোন পাশ নেই। এ তিনটি প্রতিষ্ঠানের দু’টি কুমিল্লা জেলার একটি নোয়াখালী জেলার।

প্রতিষ্ঠানগুলো হচ্ছে হাজি রোস্তমআলী বালিকা উচ্চবিদ্যালয়, গুত্রশাল উচ্চবিদ্যালয় এবং উল্টর রামেশ্বর উচ্চবিদ্যালয়।

এদিকে কুমিল্লা শিক্ষা বোর্ডে শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যাও আগের বছরের তুলনায় কম। কুমিল্লা শিক্ষা বোর্ডে অধীনে ৬টি জেলায় এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় এবছর শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ১১৯টি। যা গতবারের তুলনায় অনেক কম।

গতবার এ বোর্ডে শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ১৭৬টি। এছাড়া গত ৫ বছরের মধ্যে এবারই ৩টি প্রতিষ্ঠান শতভাগ অকৃতকার্য তালিকায় স্থান পেয়েছে। ঘোষিত ফলাফল পর্যালোচনায় এমনটাই দেখা যায়।

বোর্ড সূত্র জানায়, ২০১২ সালে এ বোর্ডে শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ১৩০টি।

পরের বছর ২০১৩ সালে এ সংখ্যা বেড়ে দাঁড়ায় ২৭৫-এ। ২০১৪ সালে এ সংখ্যা ছিল ১৬৭ এবং ২০১৫ সালে এ সংখ্যা ছিল ১৭৬টি। এ বছর শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা আরো কমেছে।

এবার কুমিল্লা বোর্ডে পাসের হার ৮৪ দশমিক। জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৯৫৪ জন। এ বোর্ডের অধীনে ৬টি জেলায় ১ লাখ ৬০ হাজার ৫১৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছে।

এমন ফলাফলের জন্যে শিক্ষার্থী-শিক্ষক ও অভিভাবকদের আন্তরিকতাকেই দায়ী করলেন পরীক্ষা নিয়ন্ত্রক মো: কায়সার আহমেদ। তিনি বলেন, শিক্ষার্থী-শিক্ষক ও অভিভাবকরা আন্তরিক এবং সচেতন হলে আরো ভালো ফলাফল সম্ভব।

কুমিল্লা করেসপন্ডেন্ট : আপডেট ৫:০০ এএম, ১২ মে ২০১৬, বৃহস্পতিবার
ডিএইচ

Leave a Reply