কুমিল্লা নগরীর জলাবদ্ধতা যানজটসহ সমস্যাগুলো চিহ্নিত করে কাজ করা হবে

নিজের নির্বাচনী অঙ্গীকার বাস্তবায়নে বদ্ধপরিকর বলে জানালেন কুমিল্লা সিটি মেয়র তাহসিন বাহার সূচনা। কুমিল্লা সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র তাহসীন বাহার সুচনাকে গনসংবর্ধনা অনুষ্ঠানে নগরবাসীর উদ্দেশ্যে তিনি তার অঙ্গীকার পুনরায় ব্যক্ত করেন।

তাহসীন বাহার সিটি করপোরেশনের নাগরিকদের প্রতি কৃতজ্ঞতা জানান। পাশাপাশি নির্বাচনে দেয়া প্রতিশ্রুতিগুলো বাস্তবায়নের নগরবাসীর সহযোগিতা চান।

তিনি বলেন, নগরীর জলাবদ্ধতা, যানজটসহ সমস্যাগুলো চিহ্নিত করে তা সমাধানে কাজ করা হবে।

এক প্রশ্নের জবাবে সূচনা বলেন, জলাবদ্ধতা নিরসনে ইতিমধ্যেই মেঘা প্রকল্পের মাধ্যমে কাজ শুরু হয়ে গেছে। আর যানজট নিরসন শুধু সিটিকর্পোরেশনের বিষয় নয়। বিভিন্ন স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়ের বাস নগরীতে প্রবেশ করে যার কারনে নগরীতে যানজট আরও বেড়েযায়। সুতরাং এখানে প্রশাসনসহ বিভিন্ন শিক্ষ প্রতিষ্ঠান থেকে শুরু করে সবার সহযোগিতা প্রয়োজন। তিনি তার বাবা স্থানীয় সংসদসদস্য হাজী আ.ক.ম বাহাউদ্দিন বাহার, জেলা প্রশাসন, জেলা পুলিশসহ সকল স্থনের লোকজনের সহযোগিতা নিয়ে এই যানজট নিরসনের উদ্যোগ গ্রহণ করবেন।

তিনি বলেন, নির্বাচিত হয়েই আমি মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার সাথে মোবাইল ফোনে কথা বলেছি, দোয়া নিয়েছি। এসময় মাননীয় প্রধান মন্ত্রী আমাকে বলেছেন- ‘তোমাকেতো আমি অনেক কোলে নিয়েছি, তোমাকে অনেক কাজ করতে হবে, মানুষের জন্যে কাজ করতে হবে।‘
সূচনা বলেন, এসময় আমি মাননীয় প্রধান মন্ত্রীর সহযোগিতা চেয়ে বলেছি- এই নগরীতে আরও বেশি মানুষের আরও বেশি সেবা করতে পারি।

কুমিল্লা-৬ (সদর) আসনের সংসদসদস্য হাজী আ.ক.ম বাহাউদ্দিন বাহারের মেয়ে, কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ডা. সূচনা। তিনি ১৫৭ বছরের প্রাচীন পৌরসভা এবং ১৩ বছর বয়সী এই কুমিল্লা সিটি করপোরেশনে ৯ মার্চ শনিবার অনুষ্ঠিত মেয়র পদে উপনির্বাচনে প্রথম নারী মেয়র হিসেবে নির্বাচিত হলেন।

নারী মেয়র হিসেবে নগরীকে কিভাবে সাজাবেন এমন এক প্রশ্নের জবাবে সূচনা বলেন, আমি নারী পুরুষ আলাদা করে বলবো না। কেননা আমি জেন্ডার বিভাজনে বিশ্বাসী নই। তারপও একজন গর্বিত নারী হিসেবে বলবো, মাননীয় প্রধান মন্ত্রী একটি স্মার্ট বাংলোদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নে এগিয়ে যাচ্ছেন, সেখানে নারী ও পুরুষ সমান ভাবেই এগিয়ে যাবেন। আমি নির্বাচনের সময় অনেক মানুষের ভালোবাসা ও সাড়া আমি। এসময় আমি সাধারন মানুষের অনেক সমস্য দেখতে পেয়েছি। আমি সামাজিক কাজে জড়িত। সামাজিক সংগঠন ‘জাগ্রত মানবিকতা’র মাধ্যমো আমি নারীদের রক্তদান, স্বাস্থ্যসেবা, আইনি সেবা ও নারী উদ্যোক্তা তৈরিতে কাজ করেছি। সুতরাং কোথায় কি সমস্য তা আমি জানি। সেগুলো আমি মেঘা প্রকল্পের মাধ্যমে কিছু দীর্ঘ ও কিছু স্বল্প মেয়াদী পরিকল্পনার মাধ্যমে অগ্রাধিকার ভিত্তিতে করবো।

তিনি বলেন, প্রয়াত মেয়র আরফানুল হক রিফাতের নির্বাচনী প্রচারণার সময়ও আমরা এক সাথে কাজ করেছি। সে সময় আমরা কোন কোন প্রতিশ্রুতি মানুষকে দিয়েছিলাম এবং কোন কোন কাজগুলো তিনি শুরু করেছিলেন, সেগুলো আমার জানা আছে আলে আমার জন্যে কাজ করতে সহজ হবে।

২০২২ সালের ১৫ জুন নির্বাচিত সিটি মেয়র মেয়র আরফানুল হক রিফাত ২০২৩ সালের ১৩ ডিসেম্বর মারা গেলে গত ৯ মার্চ অনুষ্ঠিত উপনির্বাচনে ডা. সূচনা মেয়র নির্বাচিত হন।
১০ মার্চ রোববার সন্ধ্যায় কুমিল্লা মহানগর আওয়ামীলীগের কার্যালয়ে সামনে এক গনসংবর্ধনা প্রদান করে কুমিল্লা মহানগর আওয়ামীলীগসহ বিভিন্ন সংগঠন।

এসময় অনুষ্ঠানস্থল জনসমুদ্রের পরিণত হয়। হাজার হাজার নেতাকর্মী ও সাধারণ মানুষ তাহসীন বাহারকে ফুলেল শুভেচ্ছা জানান। এসময় কুমিল্লা সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডের কাউন্সিলরগনও শুভেচ্ছা জানান। এছাড়াও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, সেচ্ছাসেবী, পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ ফুল নিয়ে শুভেচ্ছা জানাতে আসেন।

এসময় তাহসীন বাহারের বাবা কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য হাজী আ.ক.ম বাহাউদ্দীন বাহার, মহানগর আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আতিকুল্লাহ খোকন, কুমিল্লা জেলা পরিষদের সাবেক প্রশাসক মুক্তিযোদ্ধা আলহাজ্ব ওমর ফারুকসহ মহানগর আওয়ামীলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রতিবেদক: জাহাঙ্গীর আলম ইমরুল, ১২ মার্চ ২০২৪

Share