Home / সারাদেশ / কুমিল্লায় যথাযোগ্য মর্যাদায় জাতীয় কবির ৪৭তম মৃত্যুবার্ষিকী পালিত
মর্যাদায়

কুমিল্লায় যথাযোগ্য মর্যাদায় জাতীয় কবির ৪৭তম মৃত্যুবার্ষিকী পালিত

কুমিল্লায় যথাযোগ্য মর্যদায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৭ তম মৃত্যবার্ষিকী পালিত হয়েছে।
এ উপলক্ষে রোববার সকালে কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে চেতনায় নজরুল ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করেন কুমিল্লা সদর আসনের সংসদসদস্য আ.ক.ম. বাহাউদ্দিন বাহার। পরে কুমিল্লা জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, নজরুল ইন্সটিউিট, কালচারাল কমপ্লেক্স, শিল্পকলা একাডেমিসহ বিভিন্ন সামাজিক সাংসস্কৃতিক সংগঠন শ্রদ্ধা নিবেদন করে।

পরে নজরুল ইন্সটিটিউটে অনুষ্ঠিত হয় আলোচনা অনুষ্ঠান। এতে অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক ও নজরুল পরিষদের সহ-সভাপতি পঙ্কজ বড়ুয়ার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার, মংনেথোয়াই মারমা, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের সাবেক অধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা ড. মো. আসাদুজ্জামান, শ্রীকাইল কলেজের বাংলা বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক শ্যামা প্রসাধ ভট্টাচার্য্য, কালচারাল কমপ্লেক্সের সাধারণ সম্পাদক শেখ ফরিদ আহম্মেদ, নজরুল পরিষদের সাধারণ সম্পাদক অশোক কুমার বড়ুয়া, রোটারিয়ান দিলনাশী মহসিন, বিশিষ্ট নাট্যজন ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব শাহজাহান চৌধুরী, সহকারী কমিশনার দেবাশীষ অধিকারী, নেজারত ডেপুটি কালেক্টর কানিজ ফাতেমা প্রমূখ।

এ সময় কুমিল্লা নজরুল ইন্সটিউিট কেন্দ্রের কর্মকর্তা মোঃ আল আমিনসহ জেলার বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ সহ অন্যান্য সংগঠনের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন আবৃত্তিকার মাহাতাব সোহেল।

আলোচনা কালে মহানগর আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আকম বাহাউদ্দিন বাহার এমপি বলেন, আমরা যখন মুক্তিযোদ্ধে যাই, তখন কবি নজরুল ছিল প্রেরণার অংশ, আমাদের প্রেরণা ছিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিব। কি অদ্ভুত মিল এই আগস্ট মাসেই বঙ্গবন্ধুকে হত্যা করা হয়, আগস্ট মাসেই নজরুল তার জীবন ত্যাগ করেন।

আলোচনা সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সাংস্কৃতিক প্রতিযোগিতায় অংশগ্রহনকারী বিজয়ীদের মধ্যে প্রধান অতিথি পুরষ্কার বিতরণ করেন।

প্রতিবেদক: জাহাঙ্গীর আলম ইমরুল, ২৭ আগস্ট ২০২৩