Home / সারাদেশ / কুমিল্লায় ধর্মঘটে ম্যাটস শিক্ষার্থীরা
ধর্মঘটে

কুমিল্লায় ধর্মঘটে ম্যাটস শিক্ষার্থীরা

ইন্টার্নশিপ বহাল, সংগতিপূর্ণ কোর্স কাকিুলাম প্রণয়ন ও সংশোধনসহ চার দফা দাবিতে টানা ১৪ তম দিনেও ক্লাস বর্জন ও ছাত্র ধর্মঘট পালন করেছে মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুলের (ম্যাটস) কুমিল্লার শিক্ষার্থীরা।

সোমবার (২৮ আগস্ট) বেলা ১২টায় ক্লাস বর্জন করে নগরীর কান্দিরপাড় টাউন হল গেটের সামনে কুমিল্লার ৭ টি ম্যাটস প্রতিষ্ঠানের প্রায় শত শত শিক্ষার্থীর উপস্থিতিতে এই আন্দোলন কর্মসূচি পালিত হয়। এসময় প্রচন্ড গরমে বেশ কয়েকজন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। শিক্ষার্থীরা বলেন, অসুস্থ হবো, জান চলে যাবে তাও দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা রাজপথ ছাড়বো না।

এ সময় শিক্ষার্থীরা অনতিবিলম্বে ইন্টার্নশিপ বহাল রেখে কোর্স কারিকুলাম সংশোধন, লাইড হেলথ বোর্ড বাতিল করে অবিলম্বে ‘মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ’ নামে স্বতন্ত্র বোর্ড গঠন করা, কর্মসংস্থান সৃষ্টি ও অনতিবিলম্বে নিয়োগ এবং বঙ্গবন্ধুর পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী উচ্চশিক্ষার সুযোগ প্রদানের দাবি জানান।

কুমিল্লা ম্যাটসের তৃতীয় বর্ষের শিক্ষার্থী খাদিজা আকতার বলেন, আমাদের দাবিগুলো আমাদের বানানো নয়, এগুলো আমাদের জাতির পিতা বঙ্গবন্ধুর সময় পঞ্চবার্ষিকী পরিকল্পনার অংশ। আমরা আমাদের অধিকার চাই। আমাদের উচ্চ শিক্ষার সুযোগ করে দেওয়া হোক।

আরেক শিক্ষার্থী মেহেদী হাসান বলেন, আমরা আমাদের ইন্টার্নশিপ বহাল চাই, আমাদের কারিকুলামের সঠিক প্রণয়ন চাই। আমরা মানুষের সেবায় নিজেকে বিলিয়ে দেওয়ার জন্য ম্যাটসে এসেছি। কিন্তু, অন্য সব শিক্ষার্থীর মতো আমরা যদি আমাদের প্রাপ্যটুকু না পাই, তাহলে দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষ চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হবে। একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছে পরামর্শের জন্য যেতে হলেও সিরিয়াল লাগে, কিন্তু আমরা যারা ম্যাটসে পড়ে চিকিৎসা সেবা দিই, আমাদেরকে যেকোনো সময় পাওয়া যাবে। তাই আমাদেরকে জাতির সেবা করার জন্য সেই সুযোগটুকু দেওয়ার আবেদন জানাই আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি।

উল্লেখ্য, ১৫ আগস্ট থেকে সারাদেশব্যাপী চারদফা আদায়ের দাবিতে ক্লাস বর্জন ও ধর্মঘট করছে ম্যাটস শিক্ষার্থীরা। কুমিল্লা থেকে মেডিকেল এ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল, কুমিল্লা আইএইচটি এন্ড ম্যাটস, ঘাটাইল ম্যাটস, বি-বাড়িয়া ম্যাটস, ময়নামতি ম্যাটস, উল্লাপাড়া ম্যাটস, পিবিএম ম্যাটস এর প্রায় শত শত শিক্ষার্থী এই আন্দোলনে অংশ নেয়।

প্রতিবেদক: জাহাঙ্গীর আলম ইমরুল,২৯ আগস্ট ২০২৩