Home / উপজেলা সংবাদ / মতলব দক্ষিণ / কিশোরীর ভুয়া জন্মসনদে বিয়ে পণ্ড
ভাঙছে সংসার
প্রতীকী ছবি

কিশোরীর ভুয়া জন্মসনদে বিয়ে পণ্ড

জন্ম ২০০৫ সালে। বয়স প্রায় ১৫ বছর। কিন্তু ভুয়া জন্মনিবন্ধনের সনদ বানিয়ে ওই কিশোরীকে বিয়ে দেওয়ার উদ্যোগে নেন তার অভিভাবকেরা।সোমবার বিয়ের আয়োজনও করা হয়।

খমতলব দক্ষিণ উপজেলার নারায়নপুর ইউনিয়নের গোবিন্দপুর গ্রামে সোমবার (৭ সেপ্টেম্বর) বিকালে এ ঘটনা ঘটে।ওই প্রামের ১৫ বছরের এক কিশোরীকে বাল্য বিবাহ দিচ্ছে খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমিদা হক ঘটনস্থলে গিয়ে বিয়েটি বন্ধ করে দেন।।

জানা যায়, কিশোরী তানিয়া আক্তারকে সোমবার পার্শ্ববর্তী কচুয়া উপজেলার এক যুবকের সাথে বিবাহের আয়োজন করে।বরকে যৌতুক হিসেবে ৫০ হাজার টাকার একটি গাভি দেওয়ার কথা ছিল। বিষয়টি ইউএনওকে ফোনে জানালে তিনি ওই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ বিকেলে মেয়ের বাড়িতে যান।

ঘটনাস্থলে বয়স প্রমাণ পূর্বক জন্ম নিবন্ধন এবং নিবন্ধনের অনলাইন কপি চেয়ারম্যান জনসম্মুখে দেখান। ওখানে তার ১৫ বছর হয়েছে ও মেয়ের পরিবার ফটোকপি জাল সনদ দিয়ে বিবাহ দিচ্ছিলেন তা সকলে অবগত করানো হয়। এসময় ১৮ বছর পূর্ন না হওয়া পর্যন্ত কন্যাকে বিবাহ দিবে না বলে অভিবাবকের নিকট হতে লিখিত স্বাক্ষর বা মুচলেকা নেওয়া হয়।

এ সময় নারায়নপুর ইউপি চেয়ারম্যান, জহিরুল মোস্তফা তালুকদার, মতলব দক্ষিণ থানার এএসআই ইকবালসহ পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

ইউএনও ফাহমিদা হক বলেন, বাল্যবিবাহের আয়োজন বন্ধ করে দেওয়া হয়েছে। প্রাপ্তবয়স্ক হওয়ার আগে মেয়ের বিয়ে দেবেন না বলে মুচলেকা দিয়েছেন তার মা–বাবা। অতিথিদের জন্য আনা খাবার স্থানীয় একটি দরগাহ শরিফে পাঠিয়ে দেওয়ার নির্দেশ দেন তিনি।

প্রতিবেদক:মাহফুজ মল্লিক,৮ সেপেটম্বর ২০২০