চাঁদপুর

‘কিছু অসাধু হজ্ব এজেন্সি হাজীদের সেবা নিয়ে অনৈতিকভাবে ব্যবসা করে’

ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) উদ্যোগে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমীতে ৪ দিনব্যাপি হজ্ব প্রশিক্ষণের উদ্বোধন করা হয়েছে।

সোমবার (২৫ জুন) সকালে জেলায় ২০১৮ সালে পবিত্র হজ্ব গমনেচ্ছুক পুরুষ ও নারীদের সরকারি ভাবে প্রথম বারের মতো এই হজ্ব প্রশিক্ষণের আয়োজন করা হয়। এই পশিক্ষণ আগামী ২৮ জুন চলবে। তবে এ ক্ষেত্রে শুধুমাত্র চাঁদপুর জেলার নিবন্ধনকৃত যারা এ প্রশিক্ষণে অংশ গ্রহণ করেনি তারা অংশ গ্রহণ করতে পারবেন।

প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খান।

তিনি বক্তব্যে বলেন, হজ্বের সঠিক নিয়ম-কানুন পালন করতে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। প্রশিক্ষণ লব্ধ জ্ঞান দ্বারা হজ্বের সকল কাজ সহজ হয়। ইসলামের প্রত্যেকটি রোকনই গুরুত্বপূর্ণ। এ সকল রোকন পালনের মাধ্যমেই আল্লাহর সন্তুষ্টি অর্জন করা সম্ভব। যারা আল্লাহর মেহমান, তাদের জন্যই (আজ) ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে হজ্বের প্রশিক্ষণ। আল্লাহর ঘর তাওয়াফের মাধ্যমে পাপ মোচন হয়। আল্লাহ, আল্লাহর রাসূলের সন্তুষ্টির লক্ষ্যে হজ্ব করুন।

তিনি আরো বলেন, সরকার ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যামে সারা জেলায় হজ্ব যাত্রাকালে বিড়ম্বনা নয় এ পত্যয় নিয়ে কাজ করছে। কেননা হজ যাত্রীরা অনেক দূর্ভোগে পড়ে। এজেন্সিরা হাজীদের নিয়ে ব্যবসা করে। হাজীরা মহান আল্লাহর পবিত্র স্থানে হজ পালন করতে যায়। কিন্তু কিছু অসাধু এজেন্সি হাজীদের সেবা দেয়ার নামে অনৈতিকভাবে ব্যবসা করে। বিমানে উঠার আগ পর্যন্ত তাদের নানাভাবে হয়রানি করে থাকে। তাদের নির্ধারিত বিমান ভাড়াসহ অন্যান্য খরচ বাবদ ছাড়াও তাদের থেকে অতিরিক্ত কিছু এজেন্সি কর্তৃপক্ষ টাকা হাতিয়ে নেয়। সে বিড়ম্বনা ঠেকাতে হজ যাত্রীদের কার্যক্রম অনলাইনের মাধ্যমে করা হয়।

তারই ধারাবাহিকতায় বর্তমান সরকার হজ যাত্রীদের অনলাইনের মধ্যেমে ভিসা প্রসেসিং সহ বিভিন্ন কার্যক্রম অনলানের মাধ্যমে চালু করেছে। অনলাইনের মাধ্যমে এসকল কার্যক্রম হজ যাত্রীদের দুর্ভোগ হয় না। হাজীদের সেবা সবার আগে আমাদের দিতে হবে।

তিনি প্রশিক্ষনার্থীদের উদ্দেশ্যে বলেন আপনাদেরকে আজকের এই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে হজ যাত্রীরা যেন কোন অসুবিধায় না পড়ে। তারা যেন আল্লাাহর কাজে সন্মানের সাথে করতে পারে সে লক্ষ্যে। পরে তিনি ৪ দিনব্যাপি প্রশিক্ষণের শুভ উদ্ধোধন ঘোষনা করেন।

ইফার উপ-পরিচালক মুহাম্মদ আবদুস সামাদের সভাপতিত্বে ও ফিল্ড অফিসার মুহাম্মদ বিল্লাল হোসেনের সঞ্চালনায় বিষয় ভিত্তিক বক্তব্য রাখেন জেলা সহকারী কমিশনার আবিদা সুলতানা, ফরিদগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডা. সাইয়েদা নাজিয়া, জাতীয় ইমাম সমিতি চাঁদপুর জেলা সভাপতি ও চেয়ারম্যান ঘাটা বায়তুল আমান জামে মসজিদের খতিব আলহাজ্ব মাওঃ মুহাম্মদ মোঃ সাইফুদ্দিন খন্দকার, শাহী জামে মসজিদের খতিব আলহাজ্ব মাওঃ আব্দুল্লাহ আল মামুন, ফাস্টওয়ান ইন্টারন্যাশনাল ট্রাভেলস হাবের প্রতিনিধি আলহাজ্ব মাওঃ তোফায়েল আহম্মদ। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তিলাওয়াত করেন হাফেজ মোঃ মিজানুর রহমান।

পরে দোয়া ও মোনাজাত করেন হজ্ব প্রশিক্ষক মাওঃ মোঃ সাইফুদ্দিন খন্দকার।

প্রতিবেদক- আশিক বিন রহিম

Share