Home / জাতীয় / পবিত্র ঈদুল আযহা বুধবার
eid

পবিত্র ঈদুল আযহা বুধবার

আগামীকাল (২২ আগস্ট ) পবিত্র ঈদুল আযহা । ত্যাগ,শান্তি,সৌহার্দ্য আর আনন্দের বার্তা নিয়ে বিশ্ব মুসলমানদের জন্য খুশির বার্তা নিয়ে বছর ঘুরে আবারো ফিরে এসেছে ত্যাগের মহিমায় ভাস্বর পবিত্র ঈদুল আযহা। ঈদ সব ভেদাভেদ ভুলে ভ্রাতৃত্বের বন্ধনে মিলিত হওয়ার দিন।

ঈদুল আযহায় মহান আল্লাহর উদ্দেশে নিজ নিজ সামর্থ্য অনুযায়ী পশু কোরবানি করা মুসলমানদের প্রাচীন ঐতিহ্য। আল্লাহ তায়ালা তার প্রিয় নবী হজরত ইব্রাহিম (আ.)-এর আনুগত্য পরীক্ষা করার উদ্দেশে তাকে নির্দেশ দিয়েছিলেন নিজের সবচেয়ে প্রিয়বস্তু কোরবানি দিতে।

স্নেহের পুত্র হজরত ইসমাইল (আ.) ছিলেন হজরত ইব্রাহিম (আ.)-এর সবচেয়ে প্রিয়। স্নেহ-মমতায় ভরা জগৎ-সংসারে পিতার পক্ষে আপন পুত্রকে কোরবানি দেয়া অসম্ভব এক অগ্নিপরীক্ষা। কিন্তু আল্লাহর নির্দেশ পেয়ে হজরত ইব্রাহিম (আ.) বিনা দ্বিধায় আপন পুত্রকে কোরবানি দিতে উদ্যত হয়েই পরীক্ষায় উত্তীর্ণ হন। মহান আল্লাহর নির্দেশে ছুরির নিচে প্রিয় পুত্র হজরত ইসমাইল (আ.)-এর স্থলে কোরবানি হয়ে যায় একটি দুম্বা।

এ প্রতীকী ঘটনার অন্তর্নিহিত বাণী মহান আল্লার প্রতি পরিপূর্ণ আনুগত্য ও ত্যাগ স্বীকার। হজরত ইব্রাহিম (আ.) যে উদাহরণ সৃষ্টি করে গেছেন তাকে মর্যাদা দিয়ে বিশ্বের মুসলিম সম্প্রদায় ঈদুল আজহা পালন করে।

কোরবানির অর্থ উৎসর্গ করা। পশু কোরবানি তার মাধ্যম। যে সত্য, সুন্দর ও কল্যাণ মূর্ত হয় মানুষের জীবনে, সেই সত্য, সুন্দর ও কল্যাণের জন্য চরম ত্যাগ স্বীকারের প্রতীক কোরবানি। ঈদুল আজহার প্রকৃত উদ্দেশ্য নিজের অহমিকা ও উচ্চাভিলাষ বিতাড়িত করা।

পশু কোরবানির ভেতর দিয়ে মানুষের ভেতরের পশুশক্তি, কাম-ক্রোধ, লোভ, মোহ, পরনিন্দা, পরশ্রীকাতরতা ইত্যাদি রিপুকেই কোরবানি দিতে হয়। কোরবানির আনন্দ, ধর্মীয় ভাবগাম্ভীর্য আর ত্যাগ ও আত্মোৎসর্গের মনোভাব নিয়ে এবারো পালিত হবে পবিত্র ঈদুল আজহা।

মহান আল্লাহর প্রেমে সর্বোচ্চ ত্যাগই ঈদুল আযহার শিক্ষা। অনেকেই ত্যাগের চেয়ে ভোগ-বিলাসের দিকটিই প্রাধান্য দেন বেশি। এটি মোটেই ঠিক নয় এবং এতে কোরবানির মূল উদ্দেশ্য ব্যাহত হয়। আমাদের দেশে অসংখ্য মানুষ রয়েছে যাদের দু’বেলা ঠিকমতো খাবার জোটে না,পরনের কাপড় জোটে না। সমাজের এইসব হতদরিদ্র মানুষের মুখে হাসি ফোটানোর ভেতর দিয়ে ঈদুল আজহাকে নতুন তাৎপর্য দেয়া যেতে পারে। এর মাধ্যমে সার্থক করে তুলতে পারি ঈদের আনন্দ।

বঞ্চিত মানুষের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেয়ার ভেতর দিয়ে আমরা স্থাপন করতে পারি সহমর্মিতার নতুন দৃষ্টান্ত। সে সঙ্গে মানুষের মধ্যে বিদ্যমান পশু প্রবৃত্তি, কাম, ক্রোধ, লোভ, মোহ ও পরনিন্দা এ ধরনের যাবতীয় নেতিবাচক প্রবৃত্তিকে সরিয়ে সহজ-সরল মানবিক গুণাবলি অর্জনে আমরা সবাই ঈদুল আজহার তাৎপর্যকে ধারণের চেষ্টা করি।

আমরা যেন পরস্পরের প্রতি সহমর্মিতা,সহযোগিতা,বন্ধুত্ব,মমতা ও ভ্রাতৃত্বের মাধ্যমে ঈদুল আজহার আদর্শকে সমুন্নত রাখতে পারি। পবিত্র ঈদুল আজহায় আমাদের প্রার্থনা,সবার জীবন আনন্দময় হোক। এ আনন্দময় উৎসবে চাঁদপুর টাইমসের দেশের ও প্রবাসে অগণিত পাঠক, লেখখ ও শুভানুধ্যায়ীর প্রতি রইল ঈদের শুভেচ্ছা।

বার্তা কক্ষ
আপডেট, বাংলাদেশ সময় ১২: ৫০ পিএম, ২১ আগস্ট ২০১৮,মঙ্গরবার
এজি

Leave a Reply