Home / আন্তর্জাতিক / কাবাসহ দেড় হাজার মসজিদ খুলছে রোববার
সৌদি মন্ত্রণালয়

কাবাসহ দেড় হাজার মসজিদ খুলছে রোববার

করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে প্রায় তিন মাস বন্ধ থাকার পর মসজিদুল হারাম বা কাবা শরীফসহ সৌদি আরবের পবিত্র নগরী মক্কা আশেপাশের আরো দেড় হাজার মসজিদ খুলে দেয়া হচ্ছে। রোববার ২১ জুন ফজরের সময় থেকে মসজিদগুলো খুলছে।

সকল মসজিদ মুসুল্লিদের পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের জন্য প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছে মক্কা প্রদেশে অবস্থিত সৌদি আরবের ধর্ম মন্ত্রণালয়ের শাখা।

তারা স্বাস্থ্যবিধি মেনে মসজিদে আসতে মুসুল্লিদের প্রতি আহ্বান জানিয়েছে। এছাড়াও বেশ কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে। যেমন- প্রত্যকের জন্য আলাদা নামাজের পাটি, সারিগুলির মধ্যে নিরাপদ দূরত্ব বজায় রাখা, পাশাপাশি মুসল্লিদের বাধ্যতামূলকভাবে সামাজিক দূরত্ব নিশ্চিত করা।

মন্ত্রণালয়ের নির্ধারিত সতর্কতা, প্রতিরোধমূলক ব্যবস্থা ও নির্দেশনা অনুয়ায়ী মক্কার জেলাগুলো ও আশেপাশের এলাকার মসজিদগুলো খুলে দেয়ার জন্য বেশ কয়েকটি স্বেচ্ছাসেবক দল কর্তৃপক্ষকে সহায়তার উদ্যোগ নিয়েছে।

এর আগে গত ৩১ মে থেকে মদিনার মসজিদুল নববীসহ দেশটির অন্য অঞ্চলের সব মসজিদ নামাজের জন্য উন্মুক্ত করে দেয় সৌদি সরকার। বিশ্বব্যাপি করোনাভাইরাস ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে এর সংক্রমণ রোধে ১৮ মার্চ থেকে মসজিদে জামাতে নামাজ আদায় বন্ধের ঘোষণা দিয়েছিলো সৌদি আরব।

বার্তা কক্ষ ,২০ জুন ২০২০