কান ধরে ওঠবসের ছবি ‘ভুল বোঝাবুঝি’

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক | আপডেট: ১০:২৭ অপরাহ্ণ, ১১ আগস্ট ২০১৫, মঙ্গলবার

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নামে ফেসবুক পাতায় মহাসড়কের ওপর এক ব্যক্তির কান ধরে ওঠবস করার ছবির তীব্র সমালোচনা উঠেছে। তবে তিনি এটাকে ‘ভুল বোঝাবুঝি’ বলে বর্ণনা করেছেন।

ছবিটি এখন সরিয়ে ফেলা হয়েছে এবং মন্ত্রী এক স্ট্যাটাস আপডেটে ব্যাখ্যা দিয়েছেন, পুলিশের ভয়ে লোকটি নিজেই কান ধরেছিল। তিনি লিখেছেন, ‘কেউ যদি পুলিশ দেখে ভয়ে নিজেই নিজের কান ধরে তাহলে মন্ত্রী কি করতে পারে – আমি তাকে শুধু বলেছি তুমি কেন কান ধরেছো- তোমাকে কেউ কান ধরতে বলেনি। আশা করি এখানেই ভুল বোঝাবুঝির অবসান হবে।’

সেখানে কমেন্ট পাল্টা কমেন্টও দেখা যায় :
এর আগে ‘ওবায়দুল কাদের’ নামে একটি ফেসবুক ফ্যান পেজে সোমবার পোস্ট করা ছবিটিতে দেখা যায়, লুঙ্গি এবং শার্ট পরিহিত এক ব্যক্তি কান ধরে ওঠবসের ভঙ্গিতে রয়েছেন। পাশেই পুলিশের এক কর্মকর্তা এমনভাবে লোকটির ঘাড়ে হাত দিয়ে রয়েছেন, যাতে মনে হচ্ছে তিনিই ব্যক্তিটিকে ওঠবস করাচ্ছেন। আর অদূরেই দাঁড়িয়ে রয়েছেন মন্ত্রী ওবায়দুল কাদের।

ছবির নিচে অনেকেই নানা সমালোচনামূলক মন্তব্য করেছেন। এমডি জুবায়ের নামে একজন লিখেছেন, ‘আমরা মানুষ, এই ছবিটা না শেয়ার করলেই ভালো হতো’।

ছন্নছাড়া হিমু (সম্ভবত ছদ্মনাম) নামে একজন লিখেছেন, ‘মাননীয় মন্ত্রী, এরা চোর না। খেটে খাওয়া মানুষ। আপনার যেমন একটা সম্মান আছে তাদেরও সম্মান আছে। হয়তো কিঞ্চিত কম। তাই বলে এভাবে অপমান করা ঠিক নয়। তার জায়গায় নিজেকে দাঁড় করিয়ে দেখুন।’

খোঁজ নিয়ে জানা যায়, গত শনিবার একটি মহাসড়ক পরিস্থিতি দেখতে যান ওবায়দুল কাদের। সেখানে তার কর্মসূচির বিভিন্ন ছবি ওই দিনই তিনি তার ফেসবুক প্রোফাইলে ‘রোড সেফটি প্রোগ্রাম মাওয়া ০৯-০৮-২০১৫’ নামে একটি অ্যালবামে পোস্ট করেন।

ওই অ্যালবামে আরো কয়েকটি ছবি রয়েছে, যেগুলোতে মন্ত্রী বিভিন্ন যানবাহনের চালকদের আঙ্গুল তুলে শাসাচ্ছেন বলে প্রতীয়মান হচ্ছে। আর ফ্যান পেজে ছবিটি আসে এর একদিন পর।

এদিকে, সড়ক যোগাযোগ ও সেতু মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আবু নাসের বলেন, ‘আমরা সেখানে ছিলাম। ওই ব্যক্তি নিজ থেকেই কান ধরেছে’।

‘পাশেই মোবাইল কোর্ট চলছিল। লোকটির কাগজপত্র ছিল না। তখন সে পুলিশকে দেখে ভয়ে নিজে থেকেই কান ধরে ওঠবস শুরু করে। তখন স্যার তা দেখে পাশের পুলিশের কর্মকর্তাকে জিজ্ঞেস করলেন কি হয়েছে। কর্মকর্তা বললেন, লোকটির কাগজপত্র নেই তাই দুঃখ প্রকাশ করছে। স্যার তখন তাকে ছেড়ে দিতে বললেন’।

এই ছবি নিয়ে সমালোচনা সৃষ্টি হবার বিষয়টি এখনো মন্ত্রীর নজরে আসেনি উল্লেখ করে তিনি বলেন, ‘স্যার একনেক মিটিংয়ে আছেন। তাকে আসা মাত্রই আমরা অবহিত করব’।

মন্ত্রী ওবায়দুল কাদের নিজের ফেসবুক পাতা নিজেই চালান বলেও কর্মকর্তারা জানান। ওবায়দুল কাদের এই মন্ত্রণালয়ের দায়িত্ব নেবার পর থেকেই নিয়মিত সংশ্লিষ্ট দপ্তর ও সড়ক-মহাসড়কে সশরীরে যাচ্ছেন এবং নিজেই বিভিন্ন সিদ্ধান্ত নিয়ে অনতিবিলম্বে কার্যকর করে আসছেন। তার এ ধরনের কর্মপদ্ধতি যেমন অনেক প্রশংসা কুড়িয়েছে তেমনি সমালোচনাও কম হয়নি।

সূত্র : বিবিসি

 

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/এমআরআর/২০১৫

Share