Home / উপজেলা সংবাদ / ‘কাজের মাধ্যমেই বেঁচে থাকবে লেখক ফোরাম’
কাজের

‘কাজের মাধ্যমেই বেঁচে থাকবে লেখক ফোরাম’

নানান চড়াই উতরাই পার করে লেখক ফোরাম পর্দাপন করলো ১৮ বছরে। ২২ অক্টোবর শনিবার সংগঠন পালন করে ১৭ তম প্রতিষ্ঠাবার্ষিকী। আবৃত্তি প্রতিযোগিতা, বৃক্ষ রোপন, শিক্ষা উপকরণ ও পুরস্কার প্রদান, গান, আলোচনা এবং কেক কাটার মাধ্যমে দিন ব্যাপী কর্মসূচির সুন্দর সমাপ্তি হয়।

দিনের শুরুতে প্রথম পর্বে কবিতা আবৃত্তি প্রতিযোগিতার মাধ্যমে কর্মসূচি শুরু হয়। উপজেলা সদরের নির্বাচিত ৭টি প্রতিষ্ঠানে ৪০ জন প্রতিযোগী প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। দুই বিভাগের বিচারকের দায়িত্ব পালন করেছেন ফাতেমা ইয়াছমিন, পাবেল আল ইমরান ও মোস্তফা কামাল মুকুল।

ফরিদগঞ্জ লেখক ফোরাম কার্যালয়ে বিকাল ৪টায় ২য় অধিবেশনে শুরু হয়। কাওসার আহমেদ এর সভাপতিত্বে, নূরুল ইসলাম ফরহাদ ও তারেক রহমান তারুর যৌথ সঞ্চালনায় শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন হুসাইন মোহাম্মদ বেলাল। ১৭তম উদ্যাপন কমিটির আহবায়ক নজরুল ইসলাম’র স্বাগত বক্তব্যের পর স্মৃতিচারণ মূলক বক্তব্য রাখেন কালিরবাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক সংগঠনের সিনিয়র সদস্য পল্লবী কর্মকার তিথি, সাবেক সাধারণ সম্পাদক মহসিন হাসান শুভ্র, সাবেক সভাপতি ফাতেমা আক্তার শিল্পী, কবি হাসানুজ্জামান, ফরিদগঞ্জ বঙ্গবন্ধু সরকারি কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সারোয়ার হোসেন শান্ত, ফরিদগঞ্জ পৌর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আকবর হোসেন মনির, ফরিদগঞ্জ প্রেসক্লাবের সহ-সভাপতি ও প্রভাষক মহিউদ্দিন, ফরিদগঞ্জ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক প্রবীর চক্রবর্তী, ফরিদগঞ্জ লেখক ফোরামের উপদেষ্টা মোস্তফা কামাল মুকুল, সাহিত্য মঞ্চ চাঁদপুর এর সভাপতি মাইনুল ইসলাম মানিক, ফরিদগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আব্দুস সোবহান লিটন ও বীর মুক্তিযোদ্ধা মো.আলী।

এ সময় বক্তারা বলেন, ‘একটি সাহিত্য সংগঠন সুদীর্ঘ ১৭ বছর ধরে রাখা অনেক কঠিন কাজ। বিশেষ করে এই অসহিংসু, নীতি-নৈতিকতা বর্জিত, লোভ-লালসা আর ব্যক্তিস্বার্থ ও অস্থির এবং অসুস্থ্য প্রতিযোগিতাময় সমাজে যা একেবারেই কঠিন একটি কাজ। ভিতর এবং বাহিরের শত আঘাত সহ্য করে সংগঠনটি এগিয়ে যাচ্ছে আপন গতিতে। সেবা আর কাজ আপাত দৃষ্টিতে এক মনে হলেও বিষয়টি কিন্তু এক নয়। কাজের মাধ্যমে ব্যক্তি বা প্রতিষ্ঠান মানুষের হৃদয়ে বেঁচে থাকে যুগের পর যুগ। লেখক ফোরাম নিরব-নিভৃত্তে সেই কাজটিই করে যাচ্ছে।’

অতিথিদের বক্তব্যের মাঝে মাঝে প্রতিযোগিতার ফলাফল ঘোষণা ও পুরস্কার প্রদান করা হয়। ‘ক’ বিভাগে ১ম স্থান অর্জন করে মাতৃছায়া কিন্ডার গার্টেন এর কাজী আফসারা ইমাম, ২য় হয়েছে আদর্শ একাডেমির সাবেরা আক্তার আনিশা ও ৩য় হয়েছে ইকরা মডেল মাদ্রাসার নূরে জান্নাত মিমি। ‘খ’ বিভাগে ১ম হয়েছে আদর্শ একাডেমির ফাইরুজ সুবাহ তাথৈ, ফরিদগঞ্জ বঙ্গবন্ধু সরকারি কলেজের শামিম শেখ ও কে.আর আইডিয়াল স্কুলের হাফসা আক্তার জুঁই।

এছাড়াও অনুষ্ঠানে পাঁচজন অসহায় শিক্ষার্থীকে এক বছরের শিক্ষা উপকরণ প্রদান করা হয়।

প্রতিবেদক: শিমুল হাছান, ২৩ অক্টোবর ২০২২