Home / শীর্ষ সংবাদ / কাঁটাতারের বেড়া আটকাতে পারেনি স্বজনদের রক্তের সম্পর্ক
কাঁটাতারের বেড়া আটকাতে পারেনি স্বজনদের রক্তের সম্পর্ক

কাঁটাতারের বেড়া আটকাতে পারেনি স্বজনদের রক্তের সম্পর্ক

ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার কোঁচল ও চাঁপাসার এবং ভারতের নাড়গাঁও ও মাকারহাট সীমান্তের তাঁরকাটার এপার-ওপারে প্রায় ৩ কিলোমিটার এলাকা জুড়ে শুক্রবার (২ ডিসেম্বর) দুই বাংলার লাখো মানুষের উপস্থিত যেন মিলন মেলায় পরিণত হয়।

বর্ষ পুঞ্জিকা অনুযায়ী হিন্দু সম্প্রদায় প্রতি বছর শ্রী-শ্রী জামর কালির জিউ (পাথরকালী) পুঁজা উপলক্ষে মেলা উদযাপন করে থাকেন।

আর এ পুঁজা উপলক্ষে প্রতি বছরে এই দিনে দূরদূরান্ত থেকে দু-দেশের স্বজনরা ভীড় জমায় সীমান্তের ৩৪৫ ও ৩৪৬ নং পিলার এলাকায়।

প্রতি বছরের ন্যায় এবারও শুক্রবার সকালে দূরদূড়ান্ত থেকে দু-দেশের স্বজনরা সীমান্তে ভীড় করতে থাকে।

স্বজনদের সাথে দেখা ও কথা বলার জন্য সকাল থেকে সীঁমান্তের এপার-ওপারে দাঁড়িয়ে অপেক্ষা করতে দেখা যায় দু-দেশের হাজার হাজার মানুষকে।

শেষ পর্যন্ত দুপুর ১২ টায় স্বজনদের ধরে রাখতে পারেনি দু-দেশের সীমান্ত রক্ষীবাহিনী।

তাঁরকাটার গেট না খুললেও অনানুষ্ঠানিকভাবেই তাঁরকাটার এপারে-ওপারে দাড়িয়ে স্বজনদের দেখা ও কথা হয় একে অপরের সঙ্গে। আদান-প্রদান হয় নানা রকমের খাদ্য ও পন্য সামগ্রী।

স্বজনদের সাথে দেখা করতে আসা দিনাজপুর জেলার কাহারল উপজেলার বাসিন্দা ষাটোর্ধ হাজেরা বেগম তার ছোট ভাই মুসার সঙ্গে দেখা শেষে চাঁদপুর টাইমসকে জানান, ‘স্বাধীনতার সময় আমার বিয়ে হয়। সর্বশেষ ২০ বছর আগে বাবা-মা ও ভাই-বোনদের সাথে আমার দেখা হয়েছিল। ২০ বছর পর আজ ভাই-বোনদের সাথে দেখা পেয়ে খুব আনন্দিত হয়েছি।’

ভারতের স্বজনদের সঙ্গে দেখা করতে আসা রহিমা, শাকির. মাজেদা, লক্ষ্মীরাণী, গিতাদেবী সরেন মাড্ডীসহ একাধিক ব্যক্তি কাঁটাতারের এপার-ওপারে দাড়িয়ে নিজনিজ স্বজনদের সাথে কথা বলে এবং কাটাতাঁরের ফাঁক দিয়ে মিষ্টি ও কাপড়-চোপড় দিতে পেরে আনন্দ-অনুভূতি প্রকাশ করতে দেখা যায়।

হরিপুর থানার অফিসার ইনচার্র্র্র্র্র্র্র্র্র্র্র্র্জ রুহুল কুদ্দুছ চাঁদপুর টাইমসকে বলেন, ‘কড়া প্রহরা সত্ত্বেও অনেকে তাঁরকাটার এপার-ওপারে দাড়িয়ে বিভিন্ন স্থানে কথা বলেছেন ও খাদ্য বিনিময় করা ঘটনা ঘটেছে।’

এব্যাপারে শ্রী-শ্রী জামর কালির জিউ (পাথরকালী) পুঁজা কমিটির সভাপতি নগেন কুমার পাল চাঁদপুর টাইমসকে বলেন, ‘এবার স্থানীয় প্রশাসন, বিজিবি ও বিএসএফ’র পক্ষ থেকে সীমান্তে সমবেত হতে বাধার না দেওয়ার কারণে অন্য বছরের তুলনায় এবার দু-দেশের স্বজনরা সহজেই কাঁটাতারের এপার-ওপারে দাড়িয়ে কথা বলেছেন ও খাদ্য বিনিময় করেছেন।’

: আপডেট, বাংলাদেশ সময় ১:০০ এএম, ৩ ডিসেম্বর ২০১৬, শনিবার
ডিএইচ

কাঁটাতারের বেড়া আটকাতে পারেনি স্বজনদের রক্তের সম্পর্ক

About The Author

কবিরুল ইসলাম কবির, ঠাকুরগাঁও করেসপন্ডেন্ট