Home / সারাদেশ / কর্নেল তাহের দিবস আজ
taher

কর্নেল তাহের দিবস আজ

মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের অন্যতম প্রতিষ্ঠাতা কর্নেল তাহের দিবস আজ ২১ জুলাই । এ মৃত্যুবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার নানা কর্মসূচি নিয়ে দলটি।

দিনটিকে ‘কর্নেল তাহের দিবস’ হিসেবে পালন করবে জাসদ। করোনাভাইরাস মহামারীর কারণে এবার সংক্ষিপ্ত কর্মসূচির মধ্য দিয়ে ‘তাহের দিবস’ পালন করা হবে বলে জানিয়েছে তারা।

সোমবার দলটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকায় কেন্দ্রিয় কার্যকরি কমিটি এবং দলের জেলা-উপজেলা কমিটিগুলো স্বাস্থ্যবিধি মেনে শারীরিক দূরত্ব বজায় রেখে মাস্ক পরে তাহেরের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবে।

জাসদ কেন্দ্রিয় কার্যকরি কমিটির সদস্যবৃন্দ, ঢাকা মহানগর কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক এবং সহযোগী সংগঠনগুলোর সভাপতি ও সাধারণ সম্পাদকরা স্বাস্থ্যবিধি মেনে মঙ্গলবার বেলা ১১টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে শহীদ কর্নেল তাহের মিলনায়তনে তাহেরের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন।

জাসদ সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার কেন্দ্রিয় কর্মসূচির অংশ হিসেবে স্বাস্থ্যবিধি মেনে ‘যথাযোগ্য মর্যাদায়’ সংক্ষিপ্তভাবে ৪৪তম ‘কর্নেল তাহের দিবস’ পালনের জন্য জেলা ও উপজেলা কমিটিগুলোকে নির্দেশ দিয়েছেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

১৯৭৫ সালের ১৫ অগাস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর সেনাবাহিনীতে রক্তক্ষয়ী অভ্যুত্থান-পাল্টা অভ্যুত্থান চলে। এরই এক পর্যায়ে ওই বছরের ৭ নভেম্বর সেনানিবাসে আটক মেজর জেনারেল জিয়াউর রহমানকে সিপাহীদের সহায়তায় মুক্ত করেন জাসদের সামরিক শাখা গণবাহিনীর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আবু তাহের।

বার্তা কক্ষ ,২১ জুলাই ২০২০