Home / আন্তর্জাতিক / করোনা ভ্যাকসিনে ৯০% ইতিবাচক : চীনা প্রতিষ্ঠান
corona-vaccine-...
ফাইল ছবি

করোনা ভ্যাকসিনে ৯০% ইতিবাচক : চীনা প্রতিষ্ঠান

২০০৯ সালে সোয়াইন ফ্লুর টিকা বাজারজাত করে আলোচনায় আসে সিনোভ্যাক বায়োটেক করোনার নিত্য-নতুন প্রতিষেধকের খবরের মাঝে আলোচনা তুলেছে বেইজিংভিত্তিক সিনোভ্যাক বায়োটেক লিমিটেড। প্রতিষ্ঠানটির দাবি, তাদের ভ্যাকসিন নিরাপদ এবং পরীক্ষায় ৯০ % ইতিবাচক ফল পাওয়া গেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, রবিবার ১৪ জুন সিনোভ্যাক এ ফল জানিয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে।

সেখানে দাবি করা হয়, করোনাভ্যাক নামের ভ্যাকসিনটি প্রয়োগে মারাত্মক কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। পরীক্ষায় অংশ নেয়া ৯০ % মানুষের শরীরের ১৪ দিনের মাথায় নিউট্রিলাইজিং অ্যান্টিবডি তৈরি হতে দেখা গেছে। চীনে চালানো প্রথম ও দ্বিতীয় ধাপের পরীক্ষায় এ ফল এসেছে।

এ সব হিসেব-নিকেশ থেকে বলা হচ্ছে, এটি করোনাভাইরাস সংক্রমণের বিরুদ্ধে সম্ভাব্য ভ্যাকসিন হিসেবে কার্যকর হবে।

প্রথম ও দ্বিতীয় ধাপের পরীক্ষায় ১৮ থেকে ৫৯ বছর বয়সী ৭৪৩ জন সুস্থ মানুষকে দু’ধাপে ভ্যাকসিন ও প্লাসেবো (ভিন্ন ওষুধ) দেওয়া হয়। দু’টিতেই ইতিবাচক ফল পাওয়া গেছে। শিগগিরই একাডেমিক জার্নালে এ পরীক্ষার ফল প্রকাশ হবে।

চীন থেকে এখন পর্যন্ত যে পাঁচটি পরীক্ষামূলক ভ্যাকসিন মানবদেহে পরীক্ষার জন্য চূড়ান্ত পর্যায়ে এসেছে, সিনোভ্যাকের ভ্যাকসিনটি এর অন্যতম। যা করোনভাইরাসের মৃত সংস্করণ ব্যবহার করে তৈরি হচ্ছে।

চলতি মাসে প্রতিষ্ঠানটি ব্রাজিলের জৈবপ্রযুক্তি সংস্থা ইনস্টিটিউটো বুটানটানের সঙ্গে চুক্তি করেছে। ব্রাজিলে বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণ শনাক্তের ঘটনা ঘটেছে ।সিনোভ্যাকের ভ্যাকসিনটির তৃতীয় ধাপ সেখানে পরীক্ষা করা হবে।

বেইজিংভিত্তিক বায়োটেক সংস্থাটি ১০ কোটি ভ্যাকসিন ডোজ সরবরাহের লক্ষ্য নিয়ে একটি বাণিজ্যিক প্ল্যান্ট তৈরি করছে।

২০০৯ সালে সোয়াইন ফ্লুর টিকা বাজারজাত করে আলোচনায় আসে সিনোভ্যাক বায়োটেক। তখন প্রথম কোনো ফার্মাসিউটিক্যাল কোম্পানি হিসেবে এ টিকা বাজারে আনতে সক্ষম হয় প্রতিষ্ঠানটি।

বার্তা কক্ষ , ১৫ জুন ২০২০
এজি