Home / জাতীয় / করোনা দেশে প্রতি ১৯ মিনিটে একটি প্রাণ কেড়ে নিচ্ছে
corona

করোনা দেশে প্রতি ১৯ মিনিটে একটি প্রাণ কেড়ে নিচ্ছে

গত তিন দিনের মৃত্যুর হার বিবেচনা করলে দেখা যাচ্ছে প্রতি ১৪ মিনিটে গড়ে একজন রোগী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যাচ্ছেন । গত বছরে করোনাভাইরাস শনাক্তের পর থেকে সম্প্রতি কয়েকদিনে মৃত্যুর মিছিল দেখছে বাংলাদেশ। বিগত তিন দিন মৃত্যুর সংখ্যা পার করেছে শতকের কাঁটা। পরিসংখ্যান বলছে,চলতি এপ্রিলে প্রতি ১৯ মিনিটে গড়ে একজন কোভিড রোগীর মৃত্যু হয়েছে।

রবিবার ১৮ এপ্রিল সকাল অবধি ২৪ ঘণ্টায় করোনাভাইরাস কেড়ে নিয়েছে সর্বোচ্চ ১০২ প্রাণ। ২০২০ সালের ১৮ মার্চ ভাইরাসটিতে আক্রান্ত হয়ে দেশে প্রথম মৃত্যুর পর এটিই ছিল সর্বোচ্চ।

এর আগে শনি ও শুক্রবার একদিনে সর্বোচ্চ ১০১টি করে নতুন মৃত্যুর রেকর্ড হয়েছিল।

এপ্রিলে মৃত্যুর সংখ্যা থেকে দেখা গেছে,দেশে প্রতি ১৯ মিনিটে গড়ে একজন রোগী করোনাভাইরাসে সংক্রমিত হয়ে মারা যাচ্ছে। তবে শুধু গত তিন দিনের মৃত্যুর সংখ্যা বিবেচনায় আনলে এ পরিস্থিতি আরও ভয়াবহ। সেক্ষেত্রে দেখা গেছে, প্রতি ১৪ মিনিটে গড়ে একজন রোগীর মৃত্যু হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তরের রবিবারের পরিসংখ্যান অনুযায়ী,সর্বশেষ ২৪ ঘণ্টায় ১৯ হাজার ৪০৪টি নমুনা পরীক্ষা করে ৩ হাজার ৬৯৮ জন করোনাভাইরাস রোগী শনাক্ত করা হয়েছে। আর এ পর্যন্ত দেশে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ৩৮৫ জনে এবং মোট আক্রান্ত হয়েছে ৭ লাখ ১৮ হাজার ৯৫০ জন। রবিবার পর্যন্ত গত সাত দিনের মৃত্যু হার ছিলো ৯২ দশমিক ২ শতাংশ।

রবিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় রেকর্ড ১০২ জন মৃতের মধ্যে ৫৯ জন পুরুষ এবং ৪৩ জন নারী। তাদের মধ্যে ৬৩ জনের বয়স ৬০ বছরের উপরে, ২৩ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ১৪ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে এবং দুইজনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে।

এদের মধ্যে ঢাকায় মৃত্যু হয়েছে ৬৮ জনের,চট্টগ্রামে ২২ জনের, ময়মনসিংহে চারজনের, বরিশালে চারজনের, রাজশাহীতে তিনজনের এবং খুলনায় একজনের।

এদিকে ২৪ ঘণ্টায় করোনাভাইরাস থেকে সুস্থ হয়েছে আরও ৬ হাজার ১২১ জন। এ নিয়ে এ পর্যন্ত মোট সুস্থ হয়েছে ৬ লাখ ১৪ হাজার ৯৩৬ জন। বাংলাদেশে গত বছরের ৮ মার্চ প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়।

সোমবার (১৯ এপ্রিল) সকালে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৩০ লাখ ১৭ হাজার ৫৫৫ জনে।

এছাড়া ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪ কোটি ১১ লাখ ২৪ হাজার ৩৭৮ জনে।

ঢাকা ব্যুরো চীফ , ১৯ এপ্রিল ২০২১
এজি