Home / আন্তর্জাতিক / বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত ১৮ কোটি ছুঁইছুঁই
mask people

বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত ১৮ কোটি ছুঁইছুঁই

বিশ্বব্যাপী মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ১৭ কোটি ৯০ লাখ ৯৩ হাজারের বেশি মানুষ। একইসঙ্গে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ৩৮ লাখ ৮০ হাজার ছাড়িয়েছে।

বুধবার (২৩ জুন) সকাল ৯টায় জনস হপকিনস ইউনিভার্সিটির করোনা ভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানায়।

এতে বলা হয়, বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছে ১৭ কোটি ৯০ লাখ ৯৩ হাজার ১৪৬ জন এবং মারা গেছে ৩৮ লাখ ৮০ হাজার ৩৪১ জন। করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছে ৩ কোটি ৩৫ লাখ ৬৪ হাজার ৬৬০ জন এবং মারা গেছে ৬ লাখ ২ হাজার ৪৫৫ জন। আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছে দুই কোটি ৯৯ লাখ ৭৭ হাজার ৮৬১ জন। মৃত্যুর দিক থেকে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন তিন লাখ ৮৯ হাজার ৩০২ জন।

মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় অবস্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্ত হয়েছে এক কোটি ৮০ লাখ ৫৪ হাজার ৬৫৩ জন এবং মারা গেছে পাঁচ লাখ চার হাজার ৭১৭ জন। এছাড়াও জনস হপকিনস ইউনিভার্সিটির করোনা ভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্যনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বে করোনার ভ্যাকসিন নিয়েছে ২৬৮ কোটি ১২ লাখ ৫ হাজার ৪১৩ জন।

গত বছরের ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ প্রকাশিত তথ্যানুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ১৩ হাজার ৭০২ জন এবং মোট শনাক্ত হয়েছে ৮ লাখ ৬১ হাজার ১৫০ জন

আন্তজার্তিক ডেস্ক, ২৩ জুন, ২০২১;