কমিটি ঘোষণা গুঞ্জনে হাজীগঞ্জে ছাত্রলীগের সড়ক অবরোধ, দুর্ভোগে যাত্রীরা

বাংলাদেশের পুরনো ছাত্র সংগঠনের চাঁদপুর জেলা ছাত্রলীগ কর্তৃক হাজীগঞ্জ উপজেলা ও পৌর ছাত্রলীগের কমিটি ঘোষণার গুঞ্জনে তুলকালাম কান্ড সৃষ্টি করে পদবঞ্চিত নেতাকর্মীরা। আজ শুক্রবার বিকাল ৪ টার দিকে চাঁদপুর-কুমিল্লা সড়কের হাজীগঞ্জ বিশ্বরোড, পৌর বাস টার্মিনাল ও পৌরসভার সামনে টায়ার জ্বালিয়ে সড়কপথে অবস্থান নেয় পদবঞ্চিত নেতাকর্মীদের অনুসারীরা। আর এতে করে চাঁদপুর কুমিল্লা সড়কের দীর্ঘ যানজট আশপাশের হাজীগঞ্জ রামগঞ্জ, হাজীগঞ্জ কচুয়াসহ শাখা সড়কে এর প্রভাব পড়ে। আর এতে যানবাহনের যাত্রীসাধারন প্রায় দেড় ঘন্টার উপরে যানজটে পড়তে দেখা যায়। ওইসময় শতাধিক যানবাহনে থাকা সহস্রাধিক যাত্রীকে দুর্ভোগ পড়তে হয়েছে। অনেক যাত্রী গাড়ি থেকে নেমে বিকল্প বাহনে গন্তব্যে ছুটেছেন।

সরেজমিনে দেখা যায়, হাজীগঞ্জ পশ্চিম বাজার মান্নান কোল্ড স্টোরেজ এর সামনে ছাত্রলীগ নেতা আব্দুল কাদের সবুজ, মীরু, বোরহান উদ্দিন, মাজহারুল আলম শান্তের নেতৃত্বে ও পৌরসভার সামনে আব্দুল্লাহ আল জীবনের অনুসারীরা সড়কে টায়ার জ্বালিয়ে অবরোধ করে রাখে। খবর পেয়ে হাজীগঞ্জ থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে পদবঞ্চিত নেতাকর্মীদের সাথে কথা বলে সড়ক থেকে চলে যাওযার অনুরোধ করলে পদবঞ্চিত নেতাকর্মীরা পুলিশের সামনে সড়কে বসে পড়ে।

পদবঞ্চিত নেতাকর্মীদের দাবি হাজীগঞ্জ উপজেলা ও পৌর ছাত্রলীগের নতুন কমিটিতে যাদেরকে আনা হচ্ছে তাদের কোন ছাত্রত্ব নেই। এদের মধ্যে বিবাহিত ও সন্তানের পিতা পর্যন্ত রয়েছে। আমরা তাদের নেতৃত্ব মানি না, মানবো না। এ মুহূর্তে যদি চাঁদপুর জেলা ছাত্রলীগের নেতৃবৃন্দ নতুন কমিটি দেয় তাহলে আরো বড় ধরনের আন্দোলন করতে বাধ্য হবে পদবঞ্চিত নেতাকর্মীরা। আমরা জেলা ছাত্রলীগের নেতৃবৃন্দের সু-দৃষ্টি কামনা করছি।

পরে হাজীগঞ্জ থানার ওসি (তদন্ত) নজরুল ইসলাম জেলা ছাত্রলীগের সভাপতি জহির হোসেনের সাথে মোবাইল ফোনে কথা বলে পদবঞ্চিত নেতা আব্দুল কাদের সবুজ, মাজহারুল আলম শান্তসহ কয়েকজন নেতার সাথে কথা বলেন। সবার সাথে আলাপ আলোচনা করে হাজীগঞ্জ উপজেলা ও পৌর ছাত্রলীগের নতুন কমিটি দেওয়া হবে বলে সড়ক অবরোধ তুলে নেওযার আহ্বান জানান। তাৎক্ষণিক প্রতিক্রিয়া ছাত্রলীগের পদবঞ্চিত নেতৃবৃন্দ সড়ক অবরোধ তুলে নিলে প্রায় দেড় ঘন্টা পর বিকাল সাড়ে ৫ টার দিকে যানবাহন চলাচল শুরু করে।

চাঁদপুর জেলা ছাত্রলীগের সভাপতি জহির উদ্দিন মিয়াজী জানান, হাজীগঞ্জ উপেজেলা ও পৌর ছাত্রলীগের কমিটি দেয়া হয়নি। সাধারণ সম্পাদকসহ বৈঠকে বসে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

পদবঞ্চিত নেতা আব্দুল কাদের সবুজ বলেন, ছাত্রলীগের কমিটিতে মূল ছাত্রসংগঠন ছাড়া যদি কাউকে বসাতে চায় তা সত্যিই দুঃখজনক। নেতাকর্মীদের অনুরোধ জেলা ছাত্রলীগ অবস্যই মূল্যায়ন করবে বলে আমার বিশ্বাস।

হাজীগঞ্জ থানার ওসি (তদন্ত) নজরুল ইসলাম বলেন, ছাত্রলীগের শতাধিক নেতাকর্মী সড়কে অবস্থান নিয়েছে তাদের তালিকা আমরা লিপিবদ্ধ করেছি, তবে কোন মামলা হয়নি।

অতিরিক্ত পুলিশ সুপার হাজীগঞ্জ (সার্কেল) পংকজ কুমার দে বলেন, আমরা সড়কে অবরোধ দেখে জেলা ছাত্রলীগের নেতৃবৃন্দের সহযোগিতা সুকৌশলে পদবঞ্চিত নেতাকর্মীদের সড়ক থেকে সরিয়ে যানবাহন চলাচল স্বাভাবিক করি।

প্রতিবেদক: জহিরুল ইসলাম জয়, ৭ জুলাই ২০২৩

Share