১০ হাজার টাকা দামের কবুতরও মেলে মতলবের হাটে

হাট-বাজারের নাম শুনলেই আমরা মনে করি সেখানে বসেছে বিভিন্ন পণ্যের দোকান। কিন্তু চাঁদপুরের মতলবে দক্ষিণের তিন বাজারে বসে শুধু কবুতরের হাট। বাজারের নির্দিষ্ট একটি স্থানে শুধু শনি ও মঙ্গলবারে বসে এই কবুতরের হাট।

জানা যায়, উপজেলার নায়েরগাঁও, নারায়ণপুর, মুন্সীরহাট এই তিনটি বাজারে বসে কবুতরের জমজমাট হাট। মতলবের বিভিন্ন স্থান থেকে ব্যবসায়ী ও সৌখিন কবুতর পালনকারীরা এসব বাজারে বিভিন্ন জাতের কবুতর ক্রয়-বিক্রয় করেন।

এ বিষয়ে বাজারের ক্রেতা, বিক্রেতা ও স্থানীয়রা বলেন, এসব হাটে সর্বনিম্ন ৩৫০ থেকে সর্বোচ্চ ১০ হাজার টাকা দামের কবুতর পাওয়া যায়। মাঝে মধ্যে এর চেয়েও বেশি দামের কবুতর বাজারে ওঠে। হাটের দিন বেলা ১১টা থেকে সন্ধ্যা পর্যন্ত।
এ সময়ে এসব বাজারে কেনাবেচা চলে। মূলত দুপুরের পর থেকে এই হাটে বেচাকেনা বাড়তে থাকে।

মতলব ও এর আশপাশের এলাকা থেকে লোকজন কবুতর নিয়ে এসব হাটে আসেন। এসব বাজারে বিভিন্ন ব্যক্তিরা যেমন তাঁদের পোষা কবুতর বিক্রি করতে আসেন, তেমনি পাইকারি বিক্রেতারাও কবুতর বিক্রি করে থাকেন এই হাটে।

কবুতর হাটের বিষয়ে ক্রেতা সোলেমান মিয়া বলেন, ‘দীর্ঘ অনেক বছর যাবৎ কবুতর লালন-পালন করি। কবুতর পালন করা শখের। আজকে এক জোড়া কবুতর কিনেছি।’

এ বিষয়ে বিক্রেতা রাজা মিয়া বলেন, ‘অনেক বছর যাবৎ কবুতর কেনা-বেচা করি। শনিবার আর মঙ্গলবার আসলেই নায়েরগাঁও বাজারে চলে আসি। আমার আয়টা বড় কথা নয়। শখ থেকেই ব্যবসার সঙ্গে জড়িত।’

স্টাফ করেসপন্ডেট

Share