Home / সারাদেশ / কবি মনোমোহন দত্তের ১৪৩তম জন্মোৎসব পালিত
কবি মনোমোহন দত্তের

কবি মনোমোহন দত্তের ১৪৩তম জন্মোৎসব পালিত

‘সাম্প্রদায়িক সংঘাত নয়, পরিচয় শুধু একটিই, আমরা কেবল ‘মানুষ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে উদ্যাপিত হয়েছে ‘মলয়া’র সংগীত রচয়িতা অসাম্প্রদায়িক দর্শনের সাধক কবি মনোমোহন দত্তের ১৪৩তম জন্মোৎসব। এ উপলক্ষে নবীনগর উপজেলার সাতমোড়ায় আনন্দ আশ্রমে অনুষ্ঠিত হয় দুদিন ব্যাপি ‘মহর্ষির দর্শন ও সাধনা’ শীর্ষক আলোচনা ও মলয়া সংগীতানুষ্ঠান।

আনন্দ আশ্রম প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মনোমোহনের প্রপৌত্র স্বরূপ রতন দত্ত। এতে প্রধান অতিথি ছিলেন ঢাকা মহানগর (দক্ষিণ) আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক কাজী মোরশেদ হোসেন কামাল। মুখ্য আলোচক ছিলেন বিশিষ্ট মলয়া গবেষক অধ্যাপক শ্যামা প্রসাদ ভট্টাচার্য।

সাংবাদিক গৌরাঙ্গ দেবনাথ অপুর সঞ্চালনায় মনোমোহনের দর্শন ও সাধনা নিয়ে আলোচনায় অংশ নেন মাছরাঙার কুমিল্লা প্রতিনিধি জাহাঙ্গীর আলম ইমরুল, আশ্রমের সাবেক সেক্রেটারি জয়দেব বর্মণ, যুবলীগ নেতা আলামীনুল হক। এসময় ইতালীর সিসিলি প্রদেশ আওয়ামীলীগের সভাপতি জাহিদ খান মিহিরসহ অনেক গুণীজন উপস্থিত ছিলেন। বক্তারা মহর্ষির মনোমোহনের রেখে যাওয়া অসাম্প্রদায়িক দর্শনের কথা তুলে ধরেন।

পরে সারা রাত অনুষ্ঠিত মলয়া সংগীতের আসরে গান পরিবেশন করেন দেশের দুই বিশিষ্ট মলয়াশিল্পী রফিক সরকার ও সাগর দেওয়ান। মনোমোহন রচিত গানগুলোতে সুরারোপ করেছিলেন ফকির আফতাবউদ্দিন খাঁ। এসময় শিল্পীদের কণ্ঠে মলয়া গান উপস্থিত লাখো শ্রোতাকে রাতভর বিমোহিত করে রাখে। সোমবার রাতে শেষ হয় দুদিন ব্যাপি এ অনুষ্ঠান।
মহর্ষি মনোমোহন দত্ত ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার সাতমোড়ায় প্রতিবছর ১০ মাঘ রাতে তাঁর জন্মানুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রতিবেদকঃজাহাঙ্গীর আলম ইমরুল,২৬ জানুয়ারি, ২০২১