Home / লাইফস্টাইল / কবি, ঔপন্যাসিক, ছোটগল্পকার ছিলেন সুনীল গঙ্গোপাধ্যায়
sunil

কবি, ঔপন্যাসিক, ছোটগল্পকার ছিলেন সুনীল গঙ্গোপাধ্যায়

১৯৩৪ সালের ৭ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন কবি, ঔপন্যাসিক, ছোটগল্পকার ও সম্পাদক সুনীল গঙ্গোপাধ্যায়। বাবা ছিলেন স্কুলশিক্ষক। চার বছর বয়সে কলকাতায় চলে যান। সুরেন্দ্রনাথ কলেজ, দমদম মতিঝিল কলেজ, সিটি কলেজ পেরিয়ে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় এমএ করেন ১৯৫৪ সালে।

কিছুদিন গতানুগতিক চাকরি করে সুনীল সাংবাদিকতায় স্থায়ী হন। ১৯৫৩ সালে কয়েকজন বন্ধুসহ তিনি কবিতা পত্রিকা কৃত্তিবাস সম্পাদনা করতে শুরু করেন। আমৃত্যু দেশ পত্রিকার সঙ্গে যুক্ত ছিলেন। সাহিত্যে প্রবেশ কবিতা দিয়ে। তিনি আধুনিক বাংলা কবিতার জীবনানন্দ-পরবর্তী পর্যায়ের অন্যতম প্রধান কবি।

একই সঙ্গে তিনি আধুনিক ও রোমান্টিক। লেখালেখিতে ‘নীললোহিত’, ‘সনাতন পাঠক’ ও ‘নীল উপাধ্যায়’ প্রভৃতি ছদ্মনাম ব্যবহার করেছেন। প্রথম উপন্যাস ‘আত্মপ্রকাশ’ (১৯৬৬), প্রথম কাব্যগ্রন্থ ‘একা এবং কয়েকজন’ (১৯৫৮)।

সাহিত্যের সব শাখায় বিচরণ করেছেন তিনি। কাব্যগ্রন্থ ‘আমি কী রকমভাবে বেঁচে আছি’, ‘হঠাৎ নীরার জন্য’, উপন্যাস ‘অরণ্যের দিনরাত্রি’, ‘প্রথম আলো’, ‘সেই সময়’, ‘পূর্ব পশ্চিম’, ‘মনের মানুষ’, আত্মজীবনীমূলক গ্রন্থ ‘অর্ধেক জীবন’ ও ‘ছবির দেশে কবিতার দেশে’, কিশোর গোয়েন্দা সিরিজ ‘কাকাবাবু’সহ অসংখ্য রচনা তাকে অমর করে রাখবে। সাহিত্য আকাদেমি পুরস্কার, আনন্দ পুরস্কার, বঙ্কিম পুরস্কারসহ বহু স্বীকৃতি তিনি লাভ করেন।

২০০৮ সালে ভারতের সাহিত্য আকাদেমির প্রেসিডেন্ট নির্বাচিত হন। তিনি পশ্চিমবঙ্গ শিশু-কিশোর আকাদেমির সভাপতিরও দায়িত্ব পালন করেছেন। ২০১২ সালের ২৩ অক্টোবর জনপ্রিয় এই কথাসাহিত্যিক মারা যান।

বার্তা কক্ষ
৭ সেপ্টেম্বর ২০১৯