Home / উপজেলা সংবাদ / কচুয়ায় ৬২ হাজার চারা রোপণ কর্মসূচি উদ্বোধন বৃহস্পতিবার
কচুয়ায় ৬২ হাজার চারা রোপণ কর্মসূচি উদ্বোধন বৃহস্পতিবার

কচুয়ায় ৬২ হাজার চারা রোপণ কর্মসূচি উদ্বোধন বৃহস্পতিবার

জিসান আহমেদ নান্নু, কচুয়া (চাঁদপুর) | আপডেট: ১০:২২ অপরাহ্ণ, ১২ আগস্ট ২০১৫, বুধবার

চাঁদপুর জেলার কচুয়া উপজেলার সকল শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠানে বৃহস্পতিবার (১৩ আগস্ট) একযোগে ৬২ হাজার বিভিন্ন জাতের গাছের চারা রোপণ কর্মসূচি উদ্বোধন করবেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর এমপি।

জলবায়ুর বিপর্যয় ঠেকাতে ও পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষ রোপনের বিকল্প নেই এমনি উপলব্দিতে কচুয়ায় ব্যাপক দীর্ঘ দিনের পরিকল্পনা নিয়ে বাংলাদেশের মধ্যে এ প্রথম ব্যতিক্রম ধর্মী উদ্যোগ বৃক্ষ রোপন অভিযান পরিচালিত হচ্ছে। কচুয়া আসনের দু’বারের নির্বাচিত সাংসদ, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীরের দিক নির্দেশনায় এ বৃক্ষরোপন অভিযানে নেতৃত্ব দিচ্ছেন কচুয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ শাহ জাহান শিশির।

বৃহস্পতিবার কচুয়া উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ, মন্দির ও সামাজিক সাংস্কৃতিক প্রতিষ্ঠানসহ বিভিন্ন সড়কে এক সাথে ৬২ হাজার বনজ, ফলজ ও ঔষধি গাছ রোপণ করা হবে।

বৃক্ষরোপণ কাজ চলবে সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত। ইতিমধ্যেই সকল শিক্ষা প্রতিষ্ঠানসহ নির্বাচিত স্থানসমূহে চারাগাছগুলো পিকআপ যোগে পৌছে দেয়া হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান সমূহের জন্য বরাদ্দকৃত চারার মধ্যে ২৫ থেকে ৩০ভাগ চারা শিক্ষা প্রতিষ্ঠান অঙ্গনে রোপন করা হবে। বরাদ্দের বাকী চারা শিক্ষক, শিক্ষার্থী ও বিদ্যালয় পরিচালনার কমিটির সদস্যদের মাঝে বিতরণ করা হবে, যা শিক্ষক শিক্ষার্থী ও কমিটির সদস্যবৃন্দ তাদের স্ব-স্ব বাড়ীর আঙ্গিনায় ও পতিত স্থানে রোপণ করবেন।

বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ঘুরে দেখা যায়, শিক্ষর্থীরা বিদ্যালয়ের আঙ্গিনায় চারা গাছ রোপণের জন্য কৃষি বিভাগের পরামর্শ অনুযায়ী গর্ত করে রেখেছে। শিক্ষার্থীরা জানায় প্রতিটি শিক্ষার্থী তাদের বাড়ীর আঙ্গিনায়ও চারা রোপণের জন্য অনুরূপ গর্ত করে রেখেছে। শিক্ষার্থীরা ১৩ আগস্টের চারা রোপণের নির্ধারিত সময়ের জন্য অধির আগ্রহে প্রহর গুণছে। কেবল শিক্ষার্থীরাই নয়- মসজিদ, মন্দির ও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক প্রতিষ্ঠানের লোকজনও উল্লেখিত চারা রোপণ অভিযানে স্বতস্ফূর্ত এগিয়ে এসেছে।

এদিকে চারা গাছ রোপণের মধ্যেই কর্মসূচি শেষ হচ্ছে না। রোপণকৃত চারা গাছ গরু-ছাগলসহ অন্যান্য প্রাণীর দ্বারা যাতে বিনষ্ট না হয় এদিকটাও উপজেলা পরিষদের পক্ষ থেকে নিয়মিত মনিটরিং করা হবে।

ইতিমধ্যেই কচুয়া উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক প্রতিষ্ঠানের প্রধানসহ অন্যান্য ব্যক্তিদের নিয়ে কচুয়া উপজেলা পরিষদের পক্ষ থেকে কয়েক দফা সভার আয়োজন করে উক্ত বৃক্ষ রোপণ অভিযান সফল ও পরবর্তী সময়ে রোপণকৃত চারা গাছের নিরাপদ সংরক্ষণ নিয়ে ব্যাপক আলোচনা হয়।

ওইসব সভায় বৃক্ষরোপণ অভিযানকে সামাজিক আন্দোলনরূপে গড়ে তুলতে প্রত্যেকে স্ব-স্ব অবস্থান থেকে বলিষ্ট ভূমিকা রাখার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে। ওই সব সভায় কচুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহম্মদ আশরাফ হোসেনসহ উপজেলার বিভিন্ন বিভাগীয় সরকারি কর্মকর্তারাও যোগদান করেন।

এ বৃক্ষরোপণ অভিযানে চেয়ারম্যান, মেম্বারগণ ও জনসম্মুখে বৃক্ষরোপণ অভিযানের গুরুত্ব তুলে ধরছেন। তাঁরা সমাজের সকল স্তরের লোকজনদেরকে বৃক্ষরোপণ অভিযানে এগিয়ে আসার জন্য অনুপ্রেরণা যোগাচ্ছেন। কচুয়ার এ বৃক্ষরোপণ অভিযান সমগ্র দেশের জন্য একটি মডেল হতে পারে বলে সচেতন মহল মনে করছে।

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/এমআরআর/২০১৫