কচুয়ায় সাচার-বিতারা রাস্তা দখলমুক্তের দাবি

দখলদারদের খুঁটির জোর কোথায়?

চাঁদপুরের কচুয়া উপজেলার সাচার-বিতারা সরকারি রাস্তার হাতিরবন্দ অংশে দীর্ঘ কয়েক বছরেও দখল ছাড়েনি প্রভাবশালীরা। এলাকাবাসীর দাবির প্রেক্ষিতে স্থানীয় ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা এস.এম আলী আশ্রাফ প্রধান অবৈধ দখল উচ্ছেদ করনের জন্য নোটিশ প্রদান করলেও তা কোন কাজে আসছে না ।

রাস্তায় গিয়ে দেখা যায়, কচুয়া উপজেলার ২০নং সাচার মৌজার ০১নং খাস খতিয়ানের সাবেক ৭৭৭ ও সাবেক ৪১২ হাল ১৪৪৫ দাগের সরকারি খাস ভূমির উপর চলমান সরকারি রাস্তা সংলগ্ন বেশ কিছু জায়গা দীর্ঘদিন যাবত একই উপজেলার হাতিরবন্দ গ্রামের আলী হোসেনের পুত্র মুখলেসুর রহমান, মৃত মতিউর রহমানের মেয়ে মরিয়ম বেগম, মৃত ফজলু মিয়ার ছেলে শামছু মিয়া, মৃত আব্দুল কাদেরের পুত্র মফিজ মিয়া, মৃত ফজলু মিয়ার ছেলে অহিদ মিয়া বেশ কিছু সম্পত্তি দীর্ঘ কয়েক বছর ধরে প্রভাব খাটিয়ে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে দিনের পর দিন অবৈধভাবে ভোগ দখল করে আসছে।

ফলে জনসাধারণ ও যানবাহন চলাচলে মারাত্মক ব্যাঘাত সৃষ্টি হচ্ছে। বিশেষ করে অবৈধ দখলের ফলে বর্ষা মৌসুমে এ অঞ্চলের হাজার হাজার জনসাধারন এ রাস্তায় দিয়ে চলাচলে অনুপযোগী হয়ে পড়ে।

এলাকাবাসী দীর্ঘদিন ধরে অবৈধ দখলদারদের হাত থেকে সরকারি জায়গা উদ্ধারের চেষ্টা করেও কোন প্রতিকার হয়নি। এ নিয়ে বিভিন্ন জাতীয় দৈনিক ও স্থানীয় পত্রিকায় বেশ কয়েকবার ফলোআপ করে সচিত্র প্রতিবেদন প্রকাশ হলে প্রশাসনের কিছুটা টনক নড়লেও পিছু হটেনি অবৈধ দখলদাররা।

তবে নাম মাত্র লোক দেখানো দু’এক জন রাস্তার অংশে অল্প কিছু দখল ছেড়ে দেয় বলে স্থানীয়রা জানিয়েছে।

সাচার ইউনিয়ন ভুমি সহকারি কর্মকর্তা এস.এম আলী আশ্রাফ প্রধান স্বাক্ষরিত ২০১৫ইং সালের ৪ নভেম্বর নোটিশের প্রেক্ষিতে (যার স্মারক নং-১০৮) সার্ভেয়ার ওই স্থান সীমানা নির্ধারন করেন এবং দখলীয় স্থানের সকল অবৈধ বেড়া, গাছ-গাছালি সরিয়ে নেয়ার নির্দেশ প্রদান করা হলেও এখনও দখল ছাড়েনি অনেকে। ফলে সচেতন মহল মনে করছেন-অবৈধ দখলদারদের খুঁটির জোর কোথায়?

এ ব্যাপারে সাচার ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তা এস.এম আলী আশ্রাফ প্রধান জানান, অবৈধভাবে দখলদারদের সরকারি রাস্তা ছেড়ে দেয়ার জন্য বারবার নোটিশ করা হচ্ছে।

অচিরেই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মহোদয়কে অবগত করা হয়েছে।

 

Share