Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় লাইসেন্সবিহীন সার ব্যবসায় প্রতারণা
Sar
প্রতীকী

কচুয়ায় লাইসেন্সবিহীন সার ব্যবসায় প্রতারণা

মুন্সিগঞ্জের বিক্রমপুরের পর আলু চাষে বেশ জনপ্রিয় কচুয়া। যুগের পর যুগ কচুয়ার কৃষকগণ ঐতিহ্যের সাথে মিল রেখে আলুর ফলন করে আসছে। বিশেষ করে কচুয়ার উত্তর জনপদের ১নং থেকে ৫ নং ইউনিয়নে প্রায় প্রতিটি গ্রামের কৃষকগণ আলুচাষ করে আসছে।

কিছু অসাধু খুচরা সার ব্যবসায়ী সহজ-সরল কৃষকদের সাথে প্রতারণা করে দিনের পর দিন তাদের ঠকিয়ে অধিক দামে সার বিক্রি করছে। ফলে একদিকে যেমন সাধারণ কৃষকরা প্রতারিত হচ্ছে অন্যদিকে সরকারও লাখ লাখ টাকার রাজস্ব হারাচ্ছে। স্থানীয় ব্যবসায়ী ও কৃষকগণ এসব প্রতারক খুচরা ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট দপ্তরের প্রতি দাবি জানিয়েছে।
সরেজমিনে জানা গেছে, সরকারি অনুমোদন কিংবা সরকারি লাইসেন্স না নিয়ে একাধিক ব্যবসায়ী প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে দীর্ঘদিন ব্যবসা কার্যক্রম পরিচালনা করে আসছে। কেউ কেউ নাম মাত্র একটি লাইসেন্স করে নিয়ম না থাকলেও ২-৩টি দোকান পরিচালনা করছে।

পালাখাল বাজারের মজুমদার ট্রেডার্স-২ এর পরিচালক মনির হোসেন জানান, আমার বাবা আছেম মজুমদারের নামে উত্তর পালাখালে যে লাইসেন্স রয়েছে তা দিয়ে পালাখাল পূর্ব বাজারে মজুমদার ট্রেডার্স-২ আরেকটি দোকান পরিচালনা করছি।

নিয়ম আছে কি-না জানতে চাইলে সে জানায়, একই ওয়ার্ডে ব্যবসা করছি, যা জানার প্রশাসনের কাছে জানেন।

এদের মধ্যে রয়েছে কচুয়া উপজেলার সাচার বাজার দক্ষিণে কলাকোপা গ্রামের মোহাম্মদ আলী, মাঝিগাছা বাজারের ব্যবসায়ী রাজু মিয়া, আঃ রশিদ পাটোয়ারী, উত্তর শিবপুর মোড়ের বিল্লাল হোসেন, আমির হোসেন, ছিফায়েত উল্যাহ, আলীয়ারা বাজারের ফজলু মিয়া, উত্তর পালাখালের আঃ লতিফ শিকারী, পালাখাল বাজারের মনির হোসেন, শিবলু চৌধুরী, মেঘদাইর গ্রামের আঃ মতিন, মজিবুর রহমান, দারাশাহী-তুলপাই বাজারে আলী আহম্মদসহ উপজেলার বেশ কিছু এলাকার বাজার ও মোড়ে এসব ব্যবসায়ীরা বীরদর্পে এ ব্যবসা চালিয়ে আসছে। উপজেলা প্রশাসন নিয়মিত এসব মনিটরিং করলে অসাধু ব্যবসায়ীরা লাইসেন্স নিয়ে নিয়ম মেনে ব্যবসা করবে এমন ধারণা এলাকাবাসীর।

এ ব্যাপারে কচুয়া উপজেলা কৃষি কর্মকর্তা ও উপজেলা সার ও বীজ মনিটরিং কর্মকর্তা সদস্য সচিব মোঃ রাকিবুল হাসান চাঁদপুর টাইমসকে জানান, খুচরা সার ব্যবসা করতে হলে অবশ্যই সরকারি নিয়ম মেনে লাইসেন্স নিয়ে ব্যবসা করতে হয়। বিভিন্ন সময় লাইসেন্স বিহীন দোকান অভিযান কালে তাদের (ব্যবসায়ীকে) পাওয়া যায়নি। বিশেষ করে মৌসুমী ব্যবসা হওয়ায় অনেকে কয়েকদিনের জন্য সার বিক্রি করে গা ঢাকা দেয়। তবে খুচরা ব্যবসায়ী হিসেবে যারা লাইসেন্স করেননি, তাদের তালিকা করে অচিরেই তাদের বিরুদ্ধে প্রমাণ সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।

জিসান আহমেদ নান্নু, কচুয়া করেসপন্ডেন্ট

 

|| আপডেট: ১০:২৭ পিএম, ১৩ ডিসেম্বর ২০১৫, রোববার

এমআরআর