Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় বিভিন্ন সড়কে গাছ কেটে নিয়ে যাচ্ছে প্রভাবশালীরা, নীরব প্রশাসন
সড়কে

কচুয়ায় বিভিন্ন সড়কে গাছ কেটে নিয়ে যাচ্ছে প্রভাবশালীরা, নীরব প্রশাসন

কচুয়া উপজেলার বিভিন্ন এলাকার সড়কে বন বিভাগ ও কেআইডিপির রোপনকৃত বিভিন্ন গাছ গাছালি কেটে নিয়ে যাচ্ছে কিছু প্রভাবশালীরা।

বিভিন্ন স্থানে গাছ কাটার খবর উপজেলা বন বিভাগ অফিসে সংবাদ দিলেও কোন ধরণের প্রতিকার হচ্ছে না বলেও এলাকাসাবী জানান। পাশাপাশি উপজেলা বন বিভাগের কর্মকর্তা ও ওই দপ্তরের কোন কর্মকর্তাকে কখনো সরজমিনে দেখেননি বলেও অভিযোগ রয়েছে।

জানা গেছে, কচুয়া উপজেলায় অন্যান্য দপ্তরের ন্যায় কচুয়ায় বন বিভাগ নামে একটি সেবা দপ্তর রয়েছে। ওই দপ্তরে উপজেলা কর্মকর্তা হিসেবে (অ:দা:) দায়িত্বে রয়েছেন মো: তাজুল ইসলাম। তিনি এ উপজেলায় যোগদানের পর থেকে গত কয়েক বছরে তাকে এক দিনের জন্যেও কর্মস্থলে পাওয়া যায়নি। সংবাদকর্মী কিংবা সেবা প্রাথর্ীরা তাঁর ব্যবহৃত মোবাইলে মাঝে মাঝে ফোন দিলে

তিনি জানান, আমি অতিরিক্ত দায়িত্বে কচুয়ায় আছি। মূল দায়িত্বে অন্য উপজেলায় রয়েছি। এমন অজুহাতের কারণে কচুয়ার বিভিন্ন এলাকার রাস্তার পাশে রোপনকৃত মূল্যবান গাছ গাছালি কেটে নিয়ে যাচ্ছে প্রভাবশালী মহল। স্থানীয়দের মতে এ ভাবে চলতে থাকলে কচুয়ার বিভিন্ন এলাকায় রাস্তার পাশে মূল্যবান সম্পদ গাছ আর খুঁজে পাওয়া যাবে না। ফলে সরকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে।

এ ব্যাপারে কচুয়া উপজেলা বন কর্মকর্তা (অ:দা:) মোঃ তাজুল ইসলাম জানান, প্রায় ৪ বছর যাবত কচুয়ায় বন কর্মকর্তা নেই। আমি অতিরিক্ত দায়িত্বে আছি। বর্তমানে কচুয়ার বাহিরেও কুমিল্লায় দুটি উপজেলায় দায়িত্ব পালন করছি। কচুয়ার বিভিন্ন স্থানে প্রভাবশালীরা গাছ কেটে নেওয়া প্রসঙ্গে তিনি বলেন, যেখানে গাছ কেটে নেয়ার খবর পাই সেখানেই ব্যবস্থা নিচ্ছি।

প্রতিবেদক:জিসান আহমেদ নান্নু,৪ সেপ্টেম্বর ২০২২