কচুয়া

কচুয়ায় ফরমালিন মুক্ত শশা চাষে পরিবারের ভাগ্যবদল

দেশের দক্ষিণাঞ্চল লক্ষীপুরের চরাঞ্চলে শশা চাষে বেশি প্রাদুর্ভাব থাকলেও চাঁদপুরের কচুয়ায় এ প্রথম দহুলিয়া গ্রামে শীতকালীন সবজি শশা চাষাবাদ হচ্ছে।

প্রথমে পরীক্ষামূলক ভাবে শশা চাষাবাদের পর গত কয়েক বছর টানা ওই গ্রামে শশার চাষাবাদ করা হচ্ছে। এ গ্রামে শশা চাষাবাদের ফলন দেখে অনেক কৃষক শশা চাষাবাদে আগ্রহ হয়ে উঠেছে।

সরেজমিনে জানাগেছে, কচুয়া উপজেলার দহুলিয়া গ্রামের মনতাজ মিয়ার পুত্র লিয়াকত হোসেন বাড়ির সংলগ্ন উচু জায়গায় প্রায় ১শ ২০ শতাংশ জমিতে শশা চাষাবাদ করেছেন।

বৃদ্ধ কৃষক মনতাজ মিয়া চাঁদপুর টাইমসকে জানান, তার ছেলে লেয়াকত হোসেন কোমরে অসুস্থ্য জনিত কারণে পরিবার পরিজন নিয়ে যখন দিশেহারা, সে মূহূর্তে পরিবারের হাল ধরার জন্য তিনি নিজ বুদ্ধিমত্ত¡ায় বাড়ি সংলগ্ন দক্ষিণ পাশে নতুন বাড়িতে শশার চাষাবাদ শুরু করেন।
প্রথম কয়েক বছর চাষাবাদ তেমন ভালো না হলেও এ বছর শশার ফলন ভালো হয়েছে।

বিশেষ করে আবহাওয়া ও পরিবেশ অনুকুলে থাকায় এ বছর শশা উল্লেখযোগ্য হারে ফলন উৎপাদিত হয়েছে।

গত ৩ মাস আগে তিনি শশার বীজ রোপণ করার পর এখন স্থানীয় বাজারে বিক্রি করে পরিবার পরিজন নিয়ে মোটামুটি ভালো রয়েছেন বলে এ প্রতিবেদককে জানান।

তিনি আরো জানান, স্থানীয় বাজারে প্রতি কেজি শশা ৩০ টাকা মূল্যে বিক্রি হয়ে থাকে। ফরমালিন ও টাটকা হওয়ায় তার উৎপাদিত শশা বাজারের নেয়ার পূর্বেই বিক্রি হয়ে যায়। বিশেষ করে প্রতিদিন আশপাশের এলাকার লোকজন তাদের মেহমানদারি ও নিত্য প্রয়োজনীয় কাজের জন্য শশা নিয়ে থাকে।

ভবিষ্যতে আরও কিছু জমি বাড়িয়ে শশা উৎপাদন করবেন বলে তিনি জানান। এজন্য উপজেলা কৃষি বিভাগ ও সংশ্লিস্ট কতৃপক্ষের সু-দৃষ্টি কামনা করেছেন ওই কৃষি বান্ধব পরিবার।

জিসান আহমেদ নান্নু
: আপডেট, বাংলাদেশ সময় ১১:৫০ পিএম, ০৫ ডিসেম্বর ২০১৭, মঙ্গলবার
ডিএইচ

Share