Home / শিল্প-সাহিত্য / ফরিদগঞ্জ লেখক ফোরামের সাহিত্য আড্ডায় শরৎ বরণ ও পিঠা উৎসব
Lekhok-forum

ফরিদগঞ্জ লেখক ফোরামের সাহিত্য আড্ডায় শরৎ বরণ ও পিঠা উৎসব

সবেমাত্র বর্ষা বিদায় নিয়েছে। কালো আর মেটে রঙ্গা মেঘকে গুম করে সেখানটা এখন দখল করে নিয়েছে শরৎ এর নীল। আর সেই নীলাম্বু শরৎকে বরণ করে নিলো ফরিদগঞ্জ লেখক ফোরাম।

শুক্রবার (২৪ আগস্ট ) বিকালে সংগঠনের নিজস্ব কার্যালয়ে নিয়মিত সাহিত্য আড্ডার ৩৪৮ তম আসরে ব্যতিক্রমি এই আয়োজনে ছিলে শরৎ বরণ, সাহিত্য আড্ডা, পিঠা উৎসব, সংগীত ও আলোচনা সভা।

সভাপতি মুহাম্মদ হোসাইন মিলন’র সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো.শামিম হাসানের পরিচালনায় আলোচনা করেন কবি ও লেখক রফিকুজ্জামন রণি, শিমুল জাবালী, আশিক বিন রহিম, পাবেল আল ইমরান প্রমুখ।

সাহিত্য আড্ডায় ফাতেমার আক্তার শিল্পীর কবিতা ‘শরৎ প্রেম’, ইয়াছিন দেওয়ানের ‘পিছুটান’, রাসেল ইব্রাহিম’র ‘তুমি আসলে’ এবং মুহাম্মদ হুসাইন মিলন’র ‘আমাকে আমি ভালোবাসি’ পাঠ করা হয়।

এরপর শরৎ নিয়ে আলোচনা করেন, ফরিদ আহমেদ মুন্না, জাকির হোসেন সৈকত, ফাতেমা আক্তার শিল্পী, এস.এম মামুন পাটোয়ারী, সাঈদুর রহমান রাশেদ, খলিলুর রহমান প্রমুখ।

বক্তারা বলেন,‘সাহিত্য চর্চার ক্ষেত্রে ধ্যানের প্রয়োজন; সেই সাথে প্রয়োজন প্রচুর পড়াশোনা। প্রাক্তন লেখকদের পড়া ছাড়াও বর্তমান সাহিত্য কোনদিকে যাচ্ছে, কারা লিখছে, কি বিষয়ে লিখছে এ সবও জানা থাকতে হবে। অন্যথায় স্বাভাবিকভাবে আমরা পিছিয়ে পড়বো।’

সর্বশেষ আয়োজন ছিলো শরতের পিঠা-পুলি এবং পায়েস। এ সময় পুরো কক্ষটি তাল পিঠার মিষ্টি ঘ্রানে ভরে উঠেছিল। একাধিক প্রকার পিঠায় উৎসব মুখর ছিল ফরিদগঞ্জ লেখক ফোরাম’র কার্যালয়টি। এ সময় আরো উপস্থিত ছিলেন বিশিষ্ট তবলা বাদক সুব্রত দে, মঞ্জু, মরিয়ম সুলতানা নীলা, আকরাম হোসেন, দেলোয়ার হোসেন, ফাহিম ইসলাম, আলামিন হোসেন, তারেক হোসেন, সাহেদ হোসেন ও শিহাব।

প্রসঙ্গত, আগামী ১৪ সেপ্টেম্বর ফরিদগঞ্জ লেখক ফোরাম’র ৩৪৯তম সাহিত্য আড্ডা অনুষ্ঠিত হবে।

স্টাফ করেসপন্ডেন্ট