Home / উপজেলা সংবাদ / কচুয়ায় দু’গ্রামবাসীর দীর্ঘদিনের বিরোধ নিরসন

কচুয়ায় দু’গ্রামবাসীর দীর্ঘদিনের বিরোধ নিরসন

কচুয়া উপজেলার ৫নং পশ্চিম সহদেবপুর ইউনিয়নে প্রসন্নকাপ ও কান্দিরপাড় দু’গ্রামের লোকজনের মাঝে ইরি-বোরো স্কীমের পরিচালনা বিষয়ে দীর্ঘদিনের বিবাদ নিষ্পত্তি হয়েছে। মঙ্গলবার দুপুরে কচুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শাহজাহান শিশির ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব মোঃ আইয়ুব আলী পাটওয়ারীর মধ্যস্থতায় এ বিবাদ নিরসন করা হয়।

স্থানীয় গ্রামবাসী সূত্রে জানাগেছে, উপজেলার প্রসন্নকাপ পশ্চিমপাড়া গ্রামের অধিবাসী মোঃ আবুল কালাম ও কান্দিরপাড় গ্রামের মোখলেছুর রহমান মেম্বারের সাথে প্রসন্নকাপ বোয়ালজুড়ি-ইরি স্কীম পরিচালনা নিয়ে দীর্ঘ দিন বিরোধ চলে আসছে।

প্রসন্নকাপ গ্রামের অধিবাসী সোহেল ও চাঁদপুর পলিটেকনিক্যাল ইন্সটিটিউটের ছাত্রলীগের সাবেক আহবায়ক মোঃ আঃ আউয়াল চাঁদপুর টাইমসকে জানান, কৃষকদের কাজে ব্যবহৃত প্রসন্নকাপ বোয়ালজুড়ি-ইরি স্কীম দুটির মধ্যে কান্দিরপাড় গ্রামের মোখলেছুর রহমান মেম্বার প্রভাব খাটিয়ে দু’বছর যাবত দখল করে নেয়। এ নিয়ে দু’গ্রামের বিরোধ চলে আসে। এ ব্যাপারে গত ১ নভেম্বর ইউপি চেয়ারম্যান কার্যালয়ে গ্রামবাসী একটি অভিযোগ দায়ের করে।

অভিযোগের প্রেক্ষিতে বর্তমানে উপজেলা চেয়ারম্যান মোঃ শাহজাহান শিশির, উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব মোঃ আইয়ুব আলী পাটওয়ারী ও ইউপি চেয়ারম্যান সামছুদ্দিন মুন্সি সরেজমিনে স্থানীয় কৃষকদের সাথে কথা বলে একটি ইরি স্কীম প্রসন্নকাপ গ্রামের আবুল কালামদের পরিচালনার দায়িত্ব দেন।

অপর একটি সূত্রে জানা গেছে, কান্দিরপাড় গ্রামের রুহুল আমিন (৩০) কাউছার (৩৫) আলী আহমেদ (৩০) সফিকুর রহমান (৪৫) নূর মোহাম্মদ (২৫) ইউসুফ (২২) ও মনির হোসেন (৩২) এর অত্যাচারে প্রসন্নকাপ গ্রামবাসী দীর্ঘদিন ধরে অতিষ্ঠ হয়ে ওঠে। এ নিয়ে প্রসন্নকাপ গ্রামের মৃত সলিম উদ্দিন মৃধার পুত্র হাজী মনির হোসেন বাদী হয়ে চাঁদপুরের বিজ্ঞ আদালতে একটি অভিযোগ দায়ের করে।

স্থানীয়রা জানান, এদের হাতে কারণে অকারণে এলাকার প্রবাস ফেরত ও প্রবাসীদের স্ত্রী ও সাধারণ লোকজন জিম্মি রয়েছে।

একই দিনে প্রসন্নকাপ গ্রামের অধিবাসী হাজী মোঃ মনির হোসেন মঙ্গলবার প্রসন্নকাপ গ্রামে, কচুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শাহজাহান শিশির ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব মোঃ আইয়ুব আলী পাটওয়ারীর হাতে ফুল দিয়ে বাংলাদেশ আওয়ামীলীগে আনুষ্ঠানিকভাবে যোগদান করেন। ইউপি চেয়ারম্যান সামছুদ্দিন মুন্সি জানান, হাজী মনির হোসেন মান অভিমান করে কিছুদিন দলের বাহিরে ছিল, আজ যোগদানের মধ্য দিয়ে ঘরের ছেলে ঘরে ফিরেছে।

জিসান আহমেদ নান্নু

 

||আপডেট: ০৫:৪৬ পিএম, ১০ নভেম্বর ২০১৫, মঙ্গলবার

এমআরআর