Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় ত্যাগী আওয়ামী লীগ নেতার অসহায় জীবনযাপন
Shohid-ullah

কচুয়ায় ত্যাগী আওয়ামী লীগ নেতার অসহায় জীবনযাপন

নিজের শেষ সম্বল রিকশা বিক্রি করে কচুয়ায় তৎকালীন চার দলীয় জোট সরকারেরে আমলে অনেক বাধা ও জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা নৌকা মার্কা গেইট সাটানো শহীদ উল্যাহ পাটওয়ারীর খোজ এখন আর কেউ রাখেনি। অভাবী সংসারে স্ত্রী, সন্তান নিয়ে খেয়ে না খেয়ে প্রতিনিয়ত মানবেতর জীবন যাপন করছেন তিনি।

সরেজমিনে স্থানীয় লোকজন জানিয়েছেন, কচুয়া উপজেলার ৫নং পশ্চিম সহদেবপুর ইউনিয়নের সেঙ্গুয়া গ্রামের অধিবাসী মৃত আব্দুল লতিফ পাটওয়ারীর ছেলে নৌকা প্রেমী শহীদ উল্যাহ পাটওয়ারী ৭নং ওয়ার্ডের সাংগঠনিক সম্পাদক দায়িত্ব পালন করছেন।

এলাকাবাসীর কাছে শহীদ উল্যাহ একজন তৃনমূল ও আওয়ামী পরিবারের পরিক্ষিত নিবেদিত কর্মী হিসেবে পরিচিত। বঙ্গবন্ধু ও আওয়ামী লীগের গুনগান, দলীয় প্রচারনায় যেন তার নেশা ও পেশা। বর্তমানে তিনি স্ত্রী, তিন মেয়ে ও এক ছেলে নিয়ে অভাবী সংসারে খুব কষ্টের মধ্য দিয়ে জীবন যাপন করছেন। বড় কোনো পদ-পদবী না থাকলেও দীর্ঘদিন ধরে আওয়ামী লীগের একজন সাধারন কর্মী হিসেবে কাজ করে ও আজ অবহেলিত হিসেবে রয়ে গেছেন।

শহীদ উল্যাহ পাটওয়ারী জানান, আমার বুঝ জ্ঞান থেকেই আমি আওয়ামী লীগের জন্য কাজ করছি। যেখানে যখন দলের অনুষ্ঠানের কথা জেনেছি খেয়ে না খেয়ে সেখানে উপস্থিত হয়েছি। কিন্তু এ বয়সেও সংসারের বোঝা টানতে আমাকে রিকশা চালানো মতো পরিশ্রম করতে হচ্ছে। আমি আমার দলীয় নেতাকর্মী ভাইয়ের কাছে সংসারের হাল ধরতে একটি সিএনজি ক্রয় করার মতো সহযোগিতা চাই।

ইউনিয়ন আওয়ামী লীগের সাধারন সম্পাদক সোহরাব হোসেন সুমন জানান, শহীদ উল্যাহ পাটওয়ারী একজন পরিক্ষিত আওয়ামী লীগ কর্মী। দলের দু:সময় থেকে এখন পর্যন্ত তিনি আওয়ামী লীগের হয়ে কাজ করে যাচ্ছেন। আমি ব্যক্তিগত ভাবে তার এ দুর্দিনে দল অন্তত তাকে মুল্যায়িত করবো বলে আমি আশাবাদী।

ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি মো: ইউনুছ পাটওয়ারী জানান, শহীদ উল্যাহ পাটওয়ারী তৎকালানী জোট সরকারের আমলে অনেক হুমকি ধমকি মুখেও নিজের শেষ সম্বল রিকশা বিক্রি করে নৌকা প্রতীকের গেইট করে বিরল দৃষ্টান্ত স্থাপন করেন। দলের জন্য নিবেদিত ভাবে কাজ করেও আজ তিনি সুযোগ সুবিধা থেকে বঞ্চিত। তার স্ত্রী সন্তান নিয়ে একটু ভালো ভাবে বেঁচে থাকার জন্য তাকে সহযোগিতা করতে আমি দলীয় নেতাকর্মীদের জোর দাবি জানাই।

ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মো: মোবারক হোসেন জানান, শহীদ উল্যাহ আওয়ামী দলের জন্য একজন নিবেদিত প্রান। তিনি তিন মেয়ের মধ্যে দু’জনকে পাত্রস্থ করলেও বর্তমানে অর্থের অভাবে দু’ছেলে মেয়ের লেখাপড়া ও সংসারে খেয়ে না খেয়ে দিন কাটাচ্ছেন। দলের সুদিনে এমন নিবেদিত কর্মীদের মূল্যায়ন করার দাবি জানাই।

সব মিলিয়ে কচুয়া উপজেলা আওয়ামী লীগের অভিভাবক সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর এমপি ও উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ তৃনমূল নেতা শহীদ উল্যাহ পাটওয়ারী বিগত দিনের রাজনৈতিক কর্মকান্ড মূল্যায়ন করতে দাবি জানিয়েছেন এলাকাবাসী।

প্রতিবেদক:জিসান আহমেদ নান্নু