কচুয়া

কচুয়ায় খাল অবৈধ দখল করে ইউপি সদস্যের মাছ চাষ

চাঁদপুরের কচুয়া উপজেলার ১নং সাচার ইউনিয়নের বায়েক-জয়নগর প্রবাহমান খালের দু’পাশে বাঁশের বেড়া দিয়ে দখল করে খালে ইউপি সদস্যের মাছ চাষ করার অভিযোগ উঠেছে। ফলে স্থানীয় জনসাধারণ বর্ষা মৌসুমে নৌকা যাতায়াত ও অন্যান্য কাজে মারাত্বক সমস্যা দেখা দিয়েছে এবং স্থানীয় প্রশাসনের অনুমতি না নিয়ে খালে মাছ চাষ করায় স্থানীয়দের মাঝে চরম ক্ষোভ ও অসন্তোষ দেয়া দিয়েছে।

স্থানীয়দের অভিযোগ ইউপি সদস্য সফিকুল ইসলাম পাখির নেতৃত্বে জয়নগর এলাকার মিজানুর রহমান, রিয়াজ, আনোয়ার হোসেনসহ ১৫/১৬জন ব্যক্তি ওই খালের পশ্চিম অংশে ব্রীজ ও পূর্ব অংশে সরকারি ব্রীজ বাঁশ দিয়ে বেরিকেট দিয়ে স্কুল করার নামে মাছ চাষ করে অর্থ হাতিয়ে নেয়ার বিভোর স্বপ্ন দেখছে।

এ ব্যাপারে কচুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নীলিমা আফরোজ জানান, সরকারি খাল দখল ও ব্রীজে প্রতিবন্ধকতা সৃষ্টি করা সম্পূর্ণ বেআইনী। বায়েক-জয়নগর খালে যারা অনুমতি ছাড়া মাছ চাষ করেছে তাদের বিরুদ্ধে খোঁজ খবর নিয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

সাচার ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা এসএম আলী আশরাফ প্রধান জানান, সাচারের বায়েক-জয়নগর সরকারি খালে মাছ চাষের বিষয়ে কেউ অনুমতি নেয়নি। সোমবার সরেজমিনে গিয়ে তা সরানোর ব্যবস্থা করা হবে।

এ ব্যাপারে অভিযুক্ত ২নং ওয়ার্ডে ইউপি সদস্য মোঃ সফিকুল ইসলাম পাখি জানান, ‘জয়নগর গ্রামে প্রাথমিক বিদ্যালয় নেই। তাই স্থানীয়দের পরামর্শে খালে মাছ চাষ করে তার আয় দিয়ে স্কুল করার জন্য এ উদ্যোগ নেয়া হয়েছে।’

তবে অনুমতি না নেয়া কিংবা খালে মাছ চাষ করার নিয়ম রয়েছে কিনা এ ব্যাপারে জানতে চাইলে তিনি কোন উত্তর দিতে পারেনি।’

এদিকে এলাকার সচেতন লোকজন ইউপি সদস্য সফিকুল ইসলাম পাখিদের স্কুল করার নামে এমন প্রতারণা থেকে খাল রক্ষার দাবি জানিয়েছে

জিসান আহমেদ নান্নু
: আপডেট, বাংলাদেশ সময় ১১: ৫০ পিএম, ২৩ জুলাই ২০১৭, রোববার
ডিএইচ

Share