Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় উদ্বোধনের অপেক্ষায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র
মডেল মসজিদ

কচুয়ায় উদ্বোধনের অপেক্ষায় মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র

মুজিববর্ষ উপলক্ষে চাঁদপুরের কচুয়ায় উদ্বোধন হবে মডেল মসজিদ ও অত্যাধুনিক ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র। ইসলামি মূল্যবোধের প্রসার ও সংস্কৃতি বিকাশে সারা দেশের ন্যায় কচুয়ায় একটি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র তৈরি করা হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার এই মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র তত্ত্বাবধায়ন করবে ইসলামিক ফাউন্ডেশন।

মুজিববর্ষ উপলক্ষে আগামী এপ্রিল মাসের প্রথম সপ্তাহে সারা দেশে একযোগে ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৫৬০টি মডেল মসজিদের মধ্যে চাঁদপুর জেলায় কচুয়ার একমাত্র মসজিদ এবং প্রথম পর্যায়ের ৫০টি মসজিদের মধ্যে এটি একটি।

সরেজমিনে জানা গেছে, কচুয়া পৌরসভার সুবিদপুর এলাকায় এই অত্যাধুনিক শীতাতাপ নিয়ন্ত্রিত মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের তিন তলা বিশিষ্ট ভবন নিমার্ণে চঁাদপুর গণপূর্ত বিভাগের সহায়তায় ও গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রনালয়ের আওতায় এ কাজটি ২০১৯ সালের ২৮ মে দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারী প্রতিষ্ঠান টেকবে ইন্টারন্যাশনাল শুরু করেন।

প্রায় ৪৩ শতাংশের জায়গার উপর ১২ হাজার ৫শ ৪৭ স্কয়ার বর্গফুটের জায়গার ওপর নির্মাণ করা হচ্ছে এই ভবন। যার নির্মিত ব্যয় ধরা হয়েছে ১১ কোটি ৭২ লক্ষ ২৫ হাজার ১শ ৩৪ টাকা। ভবনটির নিজ তলায় আন্ডারগ্রাউন্ডে গাড়ি পার্কিং, প্রতিবন্ধীদের জন্য সেন্টার ও নামাজের সুব্যবস্থা, ইমাম প্রশিক্ষন কেন্দ্র,ইসলামিক বুক স্টোর কার্যালয়,মরদেহ গোসলের ব্যবস্থা। দ্বিতীয় তলায় থাকছে প্রধান নামাজ ঘর। এছাড়া সম্মেলন কক্ষ, ইসলামিক ফাউন্ডেশনের অফিস কক্ষ এবং উন্মুক্ত জায়গা যেখানে ঈদের নামাজ পড়া হবে।

তৃতীয় তলায় থাকছে পর্যটকদের ভ্রমণ সুবিধার কক্ষ, ইসলামিক ফাউন্ডেশনের রিসার্চ সেন্টার, ইসলামিক লাইব্রেরি, খতিব, ইমাম, মুয়াজ্জিন ও খাদেমের থাকার পৃথক ব্যবস্থা, হিফজ ও মক্তবখানা। থাকবে নারী-পুরুষের জন্য আলাদা অজু খানার ব্যবস্থা এবং পৃথক নামাজের কক্ষ। এছাড়াও অসুস্থ ও প্রতিবন্ধীদের জন্য আলাদা সিঁড়ি এবং শিশুদের জন্য শিক্ষাসুবিধা থাকছে এবং ওই মডেল মসজিদে প্রায় ৯৫ ফুট আকারের একটি উচু মিনার রয়েছে।

মুজিববর্ষে উদ্বোধনের তালিকায় থাকায় কচুয়া উপজেলার এই কমপ্লেক্সের নির্মাণ কাজ প্রায় শেষ প্রান্তে রয়েছে। নির্মাণ শ্রমিকরা দ্রুত গতিতে কাজ করছেন। দ্রুত টাইলস, প্লাষ্টারসহ অন্যান্য কাজ সম্পন্নের পথে রয়েছে।

কচুয়া ইসলামিক ফাউন্ডেশনের ফিল্ড সুপারভাইজার ও বিগত সময়ে করোনা আক্রান্ত হয়ে মৃত্যবরণকারীদের পাশে থাকায় ও সার্বিক সহযোগিতায় করায় করোনা যোদ্ধা হিসেবে পুরস্কার প্রাপ্ত মো. হাসান মজুমদার বলেন, ইসলামি মূল্যবোধের প্রসার ও ইসলামি সংস্কৃতি বিকাশের উদ্যেশে মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের উদ্যোগ নিয়েছে বর্তমান সরকার। প্রতিটি মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের একটি আলাদা অফিস থাকবে।

আগামী মাসের ১১ তারিখ এ মডেল মসজিদের কার্যক্রম উন্মুক্তের কথা রয়েছে।

কচুয়া উপজেলা নির্বাহী অফিসার দীপায়ণ দাস শুভ বলেন, দেশের ৫৬০টি মডেল মসজিদের মধ্যে এটি একটি। প্রথম পর্যায়ে ৫০টির মধ্যে কচুয়া অন্যতম। কচুয়ায় এমন একটি সুন্দর মসজিদ উপহার দেয়ায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আমরা আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি।

তিনি আরো জানান, মডেল মসজিদটি উদ্বোধনের লক্ষে আমরা ইতিমেধ্য কাজের দায়িত্বপ্রাপ্ত ঠিকাদার ও সকলের সহযোগিতায় কাজের গুনগত মান ও অন্যান্য বিষয়ে ঠিকঠাক রেখে কাজ করা হচ্ছে। সকল প্রক্রিয়া শেষ হলে মসজিদটি আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করে উন্মুক্ত করা হবে।

প্রতিবেদকঃজিসান আহমেদ নান্নু,২৪ মার্চ ২০২১