Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় ঈদের আগে ঘর পাচ্ছে ২০ গৃহহীন পরিবার
ঈদের

কচুয়ায় ঈদের আগে ঘর পাচ্ছে ২০ গৃহহীন পরিবার

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী-মুজিববর্ষ উপলক্ষে ঘর পাচ্ছেন চাঁদপুরের কচুয়ায় ২০টি পরিবার।

আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় ৩য় পর্যায়ে গৃহহীনরা ঈদ উপহার হিসেবে এসব ঘর পাবেন।মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছিলেন যে ‘বাংলাদেশের একজন মানুষও গৃহহীন বা ভূমিহীন থাকবে না।’

তার এই মহান ব্রতকে সামনে রেখেই মুজিববর্ষে প্রতিটি গৃহহীন-ভূমিহীন পরিবারই পাচ্ছে দুর্যোগ সহনীয় সেমিপাকা ঘর, আর সম্পূর্ণ বিনামূল্যে দুই শতাংশ জমির মালিকানা। এ উপজেলায় সাচার ইউনিয়নে বজরীখোলা গ্রামে ১০টি,কচুয়া উত্তর ইউনিয়নে ৮টি ও কাদলা ইউনিয়নে দেবীপুর গ্রামে ২টি ঘর নির্মান করা হয়েছে।

সারা দেশে গৃহহীনদের জন্য ঘর নির্মাণের এই মহাযজ্ঞে চাঁদপুরের কচুয়ায় ১ম ও ২য় ধাপে ১০৭টি সুদৃশ্য রঙিন টিনশেডের সেমিপাকা বাড়ি পেয়েছেন গৃহহীন ও ভূমিহীনরা।

রোববার দুপুরে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে প্রেস ব্রিফিং-এ ইউএনও মো. মোতাছেম বিল্যাহ এসব তথ্য জানিয়েছেন।

প্রেস ব্রিফিং-এ ইউএনও মো. মোতাছেম বিল্যাহ সাংবাদিকদের জানান, ২৬ এপ্রিল সকাল সাড়ে ১০টায় মাননীয় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৩য় ধাপে সারা দেশের ন্যায় কচুয়ায় ২০টি ঘর উপকারভোগী পরিবারের অনুকূলে হস্তান্তর করবেন এবং ঘরের চাবি তুলে দেয়া হবে।

তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষে’ এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উপহার উল্লেখ্য পূর্বক বৃহৎ এ কর্মযজ্ঞে ভিক্ষুক, প্রতিবন্ধী, বিধবা, স্বামী পরিত্যক্তা ষাটোর্দ্ধ প্রবীণ ব্যক্তিদের তালিকা প্রস্তুত করা হয়েছে। খাস জমিতে ব্যারাক নির্মাণের মাধ্যমে ২ শতাংশ খাস জমি বন্দোবস্ত প্রদান করে একক গৃহ নির্মাণ করা হয়েছে। প্রতিটি বাড়িতে থাকবে দুটি বেড রুম, একটা কিচেন রুম, একটা ইউটিলিটি রুম, একটা টয়লেট ও একটা বারান্দা। দুর্যোগ সহনীয় এসব ঘর হবে টেকসই এবং প্রতিটি ঘরেই থাকবে সোলার সিস্টেম আর বজ্রপাত নিরোধক ব্যবস্থা। ইটের দেয়াল, কংক্রিটের মেঝে এবং রঙিন টিনের ছাউনি দিয়ে তৈরি সবগুলো বাড়ি সরকার নির্ধারিত একই নকশায় হচ্ছে।

এসময় প্রেস ব্রিফিং উপস্থিত ছিলেন, এসিল্যান্ড মো. ইবনে আল জায়েদ হোসেন,কচুয়া প্রেসক্লাবের সভাপতি মানিক মানিক ভৌমিক,সাবেক সভাপতি আবুল হোসেন,প্রিয়তোষ পোদ্দার,সাধারন সম্পাদক মোহাম্মদ মহিউদ্দিন,সাংবাদিক আলমগীর তালুকদার,মফিজুল ইসলাম বাবুল,আমির হোসেন,আবুল কালাম আজাদ,ইউনুছ,আবু সাঈদসহ অন্যান্যরা।

প্রতিবেদক: জিসান আহমেদ নান্নু, ২৪ এপ্রিল ২০২২