Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় অবৈধ ভাবে চলছে বালু উত্তোলন : যেন দেখার কেউ নেই
কচুয়ায় অবৈধ

কচুয়ায় অবৈধ ভাবে চলছে বালু উত্তোলন : যেন দেখার কেউ নেই

বিশ্বব্যাপি করোনা ভাইরাসের আতঙ্কে আতঙ্কিত হয়ে মানুষ যখন লকডাউনে অবস্থান করছেন ঠিক সেই সুযোগকে কাজে লাগিয়ে প্রশাসনের অনুমতি না নিয়ে চাঁদপুরের কচুয়ার সেংগুয়া গ্রামে পুকুর থেকে অবৈধ ভাবে চলছে ড্রেজারে বালু উত্তোলন করছে একটি প্রভাবশালী মহল।

ফলে ক্ষতিগ্রস্থ হচ্ছে পুকুরের পার্শ্ববর্তী মানুষগুলো। উপজেলার ৫নং পশ্চিম সহদেবপুর ইউনিয়নের সেঙ্গুয়া গ্রামে নিয়মনীতির তোয়াক্কা না করেই পুকুর থেকে অবৈধভাবে ড্রেজারে বালু উত্তোলন করছে। পুকুর থেকে বালু উত্তোলন করায় পুকুরের পার্শ্ববর্তী বাড়িগুলো ভেঙ্গে যাওয়ার আশঙ্কায় রয়েছে।

সরেজমিনে দেখা যায়, পুকুরের তিন পাশে তিনটি ড্রেজার মেশিনে গত প্রায় ১ মাস ধরে অবৈধ বালু উত্তোলন কার্যক্রম চলছে। ফলে পুকুরের পার্শ্ববর্তী বাড়িগুলো ভেঙ্গে পড়ার ঝুকিতে রয়েছে এবং কোন সময়ে ঘর-বাড়ী ভেঙ্গে পুকুরে তলিয়ে পড়ার আশংকা করছেন, এলাকাবাসী।

ভূক্তভোগী এলাকাবাসীরা জানান, সেঙ্গুয়া গ্রামের মৃত: কালু মিয়ার ছেলে আমিন মিয়া ও একই গ্রামের মৃত: বিলাত আলীর ছেলে খোরশেদ আলম চকিদার বাড়ীর পুকুর থেকে নিয়মনীতি তোয়াক্কা না করে স্থানীয় কয়েকজনকে ম্যানেজ করে প্রভাব খাটিয়ে মাটি (বালু) বিক্রি করে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে। কেউ বাধাঁ দিলে তাদের বিভিন্ন ভাবে হুমকী-ধমকী ও ভয়ভীতি প্রদর্শন করছেন।

স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে কচুয়ায় থানা পুলিশ ৩/৪ দিন আগে এসে বালু উত্তোলন বন্ধ রাখার নির্দেশ দিলেও তারা আবার পুনরায় রমরমা বালু উত্তোলন ব্যবসায় জড়িয়ে পড়েন। এলাকাবাসী জনস্বার্থে ওই পুকুরে অনুমোদন বিহীন অবৈধ বালু উত্তোলন স্থায়ী ভাবে বন্ধের দাবী জানিয়েছেন সচেতন এলাকাবাসী।

এ ব্যাপারে কচুয়া থানার এসআই মো. লিলুছুর রহমান জানান, আমি সরেজমিনে গিয়ে কাজ বন্ধের নির্দেশ দিয়েছি। পুনরায় বালু উত্তোলণের বিষয়ে জানানেই । তবে খোজ খবর নিয়ে তা বন্ধ করা হবে।

স্টাফ করেসপন্ডেট,১৩ এপ্রিল ২০২০