Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় অবৈধ ভাবে খাল ভরাটে অতিবৃষ্টিতে জলাবদ্ধতা : ভোগান্তিতে এলাকাবাসী
কচুয়ায় অবৈধ ভাবে খাল ভরাটে, কচুয়া

কচুয়ায় অবৈধ ভাবে খাল ভরাটে অতিবৃষ্টিতে জলাবদ্ধতা : ভোগান্তিতে এলাকাবাসী

কচুয়া উপজেলার তেগুরিয়া গ্রামে যত্রতত্র ভাবে সরকারি খাল দখল করে বাড়ি নির্মাণ করায় অতিবৃষ্টিতে জলাবদ্ধতা চরম ভোগান্তিতে পড়েছেন এলাকাবাসী। গত ৩ দিনের টানা বৃষ্টিতে তেগুরিয়া গ্রামের অন্তত ৫ বাড়ির, শতাধিক পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

স্থানীয় অধিবাসী সাবেক ইউপি সদস্য মো. মোখলেছুর রহমান প্রধান, মো.ছিদ্দিকুর রহমান প্রধান,মো. জাহাঙ্গীর আলম প্রধান, মো. আব্দুর রহমান প্রধান, মো. কবির হোসেন, মো. আলী হোসেন ও মো. বিল্লাল হোসেনসহ একাধিক ভ‚ক্তভোগী পরিবার জানান, তেগুরিয়া গ্রামের মজু প্রধানীয়া বাড়ির মসজিদ সড়কের এ রাস্তাটি একটি অতি পুরনো ও কয়েক বাড়ির শত শত মানষের চলাচলের একমাত্র চলাচলের রাস্তা। এ রাস্তার পাশে বিখ্যাত খিরাই খাল পর্যন্ত সংযোগ রয়েছে।

খালটি কতিপয় প্রভাবশালী লোকজন ভরাট করার ফলে বর্ষা মৌসুমসহ হঠাৎ বৃষ্টি হলেই জলাবদ্ধাতায় চরম দুর্ভোগ পোহাতে হয় গ্রামবাসীর। এছাড়া রাস্তা সংলগ্ন ডোবায় পানি জমাট হওয়ায় কয়েক স্থানে রাস্তা ভেঙ্গে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।

স্থানীয় লোকজন জানান, আইনের কোনো তোয়াক্কা না করে তেগুরিয়া পাটওয়ারী বাড়ির জহিরুল ইসলাম পাটওয়ারী অতি সম্প্রতি খালের উপর পাকা দোকান নির্মান করেন। এর আগে একই গ্রামের চারু পাটওয়ারী,আব্দুল আজিজ পাটওয়ারী,অলি উল্যাহ পাটওয়ারী জসিম উদ্দিন পাটওয়ারীসহ বেশকিছু লোকজন ওই খালটি ভরাট করে ইচ্ছে মতো বাড়িঘর নির্মান করে দিব্বি আরামে বসবাস করে আসছেন।

এ বিষয়ে স্থানীয় সাংসদ ড. মহীউদ্দীন খান আলমগীর বরাবর স্থানীয় লোকজন লিখিত অভিযোগ দায়ের করেও কোনো সুফল পায়নি। ওই সময়ে এরাকাবাসীর অভিযোগের ভিত্তিতে স্থানীয় ইউনিয়র নায়েব অভিসের কর্মকর্তারা সরেজমিনে এসে অবৈধ দখল কারীদের বাধাঁ দিলেও কোনো ধরনের তোয়াক্কা না করেই দখল করে আছেন তারা।

এদিকে দ্রুত খালটি অবৈধ দখলকারীদের কাছ থেকে দখল কর্মকান্ড উদ্ধার করে পুরো গ্রামবাসীকে জলাবদ্ধতা থেকে মুক্ত করতে নতুন করে খাল খনন করে পানি চলাচলের উপযোগী করতে স্থানীয় প্রশাসনের প্রতি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের দাবি জানিয়েছে ভূক্তভোগী এলাকাবাসী।

প্রতিবেদক:জিসান আহমেদ নান্নু,২৪ অক্টোবর ২০২০