Home / উপজেলা সংবাদ / কচুয়া / উদ্বোধনের অপেক্ষায় কচুয়া মাঝিগাছা উচ্চ বিদ্যালয়ে বন্যা আশ্রয়কেন্দ্র
বন্যা

উদ্বোধনের অপেক্ষায় কচুয়া মাঝিগাছা উচ্চ বিদ্যালয়ে বন্যা আশ্রয়কেন্দ্র

বাংলাদেশ সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের অধীনে বন্যা প্রবন ও নদী ভাঙ্গন এলাকায় বন্যা আশ্রয় কেন্দ্র নির্মাণ (৩য় পর্যায়) শীর্ষক প্রকল্পের আওতায় চাঁদপুরের কচুয়া উপজেলার ঐতিহ্যবাহী মাঝিগাছা মাওলানা মবিন উচ্চ বিদ্যালয়ে বন্যা ও আশ্রয় কেন্দ্র নির্মাণ করা হয়েছে। এই প্রকল্পটি বাস্তবায়ন করতে মোট ব্যায় করা হয়েছে ৩ কোটি ১১ লক্ষ ১৭ হাজার ৬২ টাকা। প্রকল্পটি ঠিকাদার প্রতিষ্ঠান ছিলেন, হাইমচর উপজেলার খায়ের এন্টারপ্রাইজ। আশ্রয়কেন্দ্রের ১১শত ৮৮ বর্গমিটারের ভবনটির মোট আয়তনের ধারন ক্ষমতা লোকসংখ্যা ৪শ জন, গবাদী পশু ১শ টি এবং আশ্রয়কেন্দ্রের প্রতি তলার আয়তন ৩শত ৯৬ বর্গমিটার। তাছাড়াও আধুনিক সুযোগ সুবিধা নিয়ে এ ভবনটি নির্মাণ করা হয়। ভবনটিতে রয়েছে বর্জ্য নিরোধক ব্যবস্থা।

মাঝিগাছা মাওলানা মবিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মামুনুর রশিদ বলেন, ভবনটি উদ্বোধন হলে স্থানীয়রা এ ভবনের সুফল পাবে।

মাঝিগাছা মাওলানা মবিন উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মো. রাজীব আহমেদ (রাজু) বলেন, সাবেক এমপি ও সাবেক সরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীরের একান্ত প্রচেষ্টায় এ আশ্রয়কেন্দ্রটির বরাদ্দের ব্যবস্থা গ্রহন করা হয়। তার পর পরই এ ভবনটির নির্মাণ কাজ শুরু হয়। আমি মাঝিগাছাবাসীর পক্ষে কৃতজ্ঞতা জানাই ড. মহীউদ্দীন খান আলমগীর স্যারকে, যিনি আমাদেরকে এই অত্যাধুনিক সুবিধা সমৃদ্ধ ভবনটি আমাদেরকে উপহার দিয়েছেন। তিনি আরো বলেন, প্রাকৃতিক দুর্যোগে এই ভবনটির মাধ্যমে স্থানীয়রা ব্যাপক সুফল পাবে।

মাঝিগাছা মাওলানা মবিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মামুন অর রশিদ বলেন, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি রাজীব আহমেদ রাজুর আন্তরিক প্রচেষ্টায় এ বিদ্যালয়ে ৪ তলা বিশিষ্ট অত্যাধুনিক ভবন, আশ্রয়নকেন্দ্র নির্মাণসহ ব্যাপক উন্নয়ন সাধিত হয়েছে। আমরা শিক্ষক ও অভিভাবকদের পক্ষ থেকে এসকল উন্নয়নের জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন (পিআইও) কর্মকর্তা মো. রাকিবুল ইসলাম বলেন, ইতোমধ্যে আমি ভবনটি পরিদর্শন করেছি। মাঝিগাছা মাওলানা মবিন উচ্চ বিদ্যালয়ে বন্যা ও আশ্রয়কেন্দ্র নির্মাণ কাজ শেষ পর্যায়। তবে ঠিকাদার প্রতিষ্ঠান ভবনটি এখনো পর্যন্ত আমাদেরকে হস্তান্তর করেনি। হস্তান্তর করার পরেই ভবনটি উদ্বোধনের ব্যবস্থা করা হবে।

প্রতিবেদক: জিসান আহমেদ নান্নু, ৬ জুলাই ২০২৪