Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়া তুলাতলি বাজারে বিরোধকৃত সম্পত্তিতে স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ
বাজারে

কচুয়া তুলাতলি বাজারে বিরোধকৃত সম্পত্তিতে স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ

চাঁদপুরের কচুয়া উপজেলার আশ্রাফপুর ইউনিয়নের ১৬০নং চাঙ্গিনী মৌজার ২৫২নং খতিয়ানে তুলাতলি বাজারে বিরোধকৃত সম্পত্তিতে স্থিতাবস্থা বজায় রাখার জন্য আদেশ দিয়েছে বিজ্ঞ আদালত। এ বাজারে চাঙ্গিনী গ্রামের জাহাঙ্গীর আলম গংরা প্রায় ১৬শতক সম্পত্তি খরিদ সূত্রে মালিকদার দাবি করে দীর্ঘ আড়াই যুগেরও বেশি সময় ধরে বিভিন্ন দোকান-পাট নির্মাণ করে শান্তিপূর্ণভাবে ভোগ দখল করে আসছে। অপর দিকে একই গ্রামের আলমগীর, রাকিবুল হাসান, আরিফ, কালাম ও আনোয়ার গংরাও ওয়ারিশ সূত্রে একই জায়াগার মালিকদার বলে দাবি করে। এই নিয়ে উভয় পক্ষের মধ্যে আদালত ও থানায় একাধিক মামলা সৃষ্টি হয়।

গত শনিবার থেকে আলমগীর হোসেন গংরা মামলা চলমান অবস্থায়ই রাতের অন্ধকারে জাহাঙ্গীর আলম গংদের চারটি দোকানপাট ভাংচুর করে জায়গা নিজেদের দখলে নিয়ে দোকান পাট নির্মাণ করে আসতে থাকে। এছাড়া দোকানপাটের মালামাল লুটে নেয় বলে জাহাঙ্গীর আলম দাবী করছে। এ অবস্থায় জাহাঙ্গীর আলম রবিবার চাঁদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে প্রতিপক্ষ আলমগীর হোসেন গংদের বিরুদ্ধে ফৌঃ কাঃ বিঃ আইনের ১৪৫ ধারা বিধান মতে প্রার্থনা জানালে বিজ্ঞ আদালত অস্থায়ী স্থিতাবস্থা বজায় রাখার জন্য নির্দেশ প্রদান করেন (স্মারক নং: ১০৪৫, তারিখ: ১৮.০৬.২০২৩)। একই সাথে এসিল্যান্ড কচুয়াকে নালিশী ভূমির দখল বিষয়ে মতামতসহ তদন্ত প্রতিবেদন দেয়ার নির্দেশ দেন ও বিবাদী পক্ষকে কারন দর্শাতে বলা হয়।

এদিকে উক্ত দুই পক্ষের মধ্যে জায়গার দখল নিয়ে টান টান উত্তেজনা বিরাজ করছে। গত ২৪ জুন উভয় পক্ষের মধ্যে হামলা ও মারধরের ঘটনা ঘটে। স্থানীয় লোকজন এগিয়ে এসে এ পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। দুই পক্ষের মধ্যে ফের যেকোনো ধরনের অপ্রিতিকর ঘটনা ঘটে যেতে পারে বলে আশংকা করা হচ্ছে।

কচুয়া প্রতিনিধি, ১৮ জুন ২০২৩