Home / উপজেলা সংবাদ / কচুয়ার সিংআড্ডা গ্রামে জায়গা দখলে রাখার অভিযোগ
গ্রামে

কচুয়ার সিংআড্ডা গ্রামে জায়গা দখলে রাখার অভিযোগ

কচুয়া উপজেলার সিংআড্ডা গ্রামে অন্যের জায়গা দখল করে বাড়ি ঘর নির্মাণের মাধ্যমে জোড়পূর্বক জায়গা দখলে রাখার অভিযোগ পাওয়া গেছে। সিংআড্ডা গ্রামের মৃত হালিমা বেগমের ওয়ারিশ আলী আহমাদ গংদের বিরুদ্ধে এ অভিযোগ উঠেছে। এ ঘটনায় প্রতিপক্ষ জমির মালিক দাবিদার হাজী তাহাজ্জত আলী পাটওয়ারীর ওয়ারিশ হাজী আকমত আলী পাটওয়ারী, কবির আহমেদ পাটওয়ারী, মোহাম্মদ আলী পাটওয়ারী, হযরত আলী পাটওয়ারী ও আবুল খায়ের পাটওয়ারীর ওয়ারিশরা ওই জায়গা ফেরত পাওয়ার দাবী করলেও বর্তমান দখলীয় আলী আহমাদ ওই জায়গায় দখল না ছেড়ে বিভিন্ন ভাবে তাল বাহনা করে আসছেন।

হাজী তাহাজ্জত আলী পাটওয়ারীর ওয়ারিশ ইব্রাহিম পাটওয়ারী বলেন, এ নিয়ে হালিমা বেগম ১৯৯৩ সালে রেকর্ড সংশোধনের দাবীতে চাঁদপুরের বিজ্ঞ আদালতে একটি মামলা দায়ের করেন। যার নং-সিপি ৩৪/১৯৯৪। পরবর্তীতে আমরা আমাদের পক্ষে সিংআড্ডা ২৮৯নং খতিয়ানে সাবেক দাগ, ২৩, ২৪, ২৮, ২৭, ২৬, ১২, ২৯ আরএস খতিয়ান ৩০, পশ্চিম সিংআড্ডা মৌজার সাবেক ৭০, হালে ৫৪, বিএস খতিয়ান ১ একর ৬১ শতাংশ ভূমি রয়েছে। সকল কাগজপত্র সঠিক থাকায় ৩০ ধারা মোতাবেক ওই জায়গা আমরা রায় পাই। কিন্তু বর্তমানে আলী আহমাদ গংদের স্থানীয় শালিশ বৈঠকের মাধ্যমে বেশ কয়েকবার জায়গা ছেড়ে দেয়ার কথা বললেও তিনি ৬ শতাংশ জায়গা দখল মুক্ত করেননি। তাছাড়া আলী আহমাদ গংরা বাড়ির উত্তর পাশের রাস্তার যাতায়াতের চলাচল ও কবস্থানের চলাচলের প্রতিবন্ধকতা সৃষ্টি করে আসছেন।

এ ব্যাপারে অভিযুক্ত আলী আহমাদ বলেন, ওয়ারিশ সূত্রে মালিক হয়ে আমি নিজ বাড়িতে ঘর নির্মাণ করে বসবাস করছি। প্রতিপক্ষরা জায়গা পেলে আমি তা ছেড়ে দিব। স্থানীয় ইউপি সদস্য ফরিদ আহমেদ পাটওয়ারী বলেন, বিষয়টি নিয়ে পূর্বে থেকেই মামলা মোকদ্দমা চলে আসছে। উভয়ের সাথে আলোচনা করে শান্তিপূর্ণ সমাধানের চেষ্টা করা হবে।

কচুয়া প্রতিনিধি, ২৩ জুন ২০২৪