Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ার মনপুরা উত্তর বিলে ভেকু দিয়ে মাটি কাটা বন্ধের দাবী এলাকাবাসীর
ভেকু

কচুয়ার মনপুরা উত্তর বিলে ভেকু দিয়ে মাটি কাটা বন্ধের দাবী এলাকাবাসীর

কচুয়া উপজেলার ৮নং কাদলা ইউনিয়নে ৭নং ওয়ার্ডের মনপুরা-নয়াকান্দি উত্তর পূর্ব বিলে সরকারি খাল বন্ধ করে জমির মাটি কাটা ও বিক্রির চেষ্টার বিষয়টি বন্ধ করার দাবী জানিয়েছেন এলাকাবাসী। গত ৩-৪দিন ধরে মনপুরা-নয়াকান্দি গ্রামে সরকারি খাল বন্ধ করে চকমোহাম্মদ গ্রামের ছিকু মিয়ার ছেলে ইউসুফ মিয়া ও মনপুরা গ্রামের আব্দুল মালেকের পুত্র ইউনুস মিয়া ভেকু বসিয়ে মাটি কাটার চেষ্টা চালায়। এতে পাশর্^বর্তী জমির মালিকগন বাধাঁ দিলে তোপের মুখে পড়েন ইউসুফ ও ইউনুস মিয়া। খবর পেয়ে শনিবার সকালে কচুয়া থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে কাজ বন্ধের নির্দেশ দিলেও ভেকু না উঠিয়ে পুনরায় ইউসুফ ও ইউনুস মাটি কাটার প্রস্তুতি নিচ্ছেন বলেও এলাকাবাসী জানান।

স্থানীয় কৃষকরা জানান, ইউসুফ ও ইউনুস মিয়া জমি ক্রয়ের নামে সাধারন মানুষকে ঠকাচ্ছেন। তারা উভয়ে ভেকুর ব্যবসা করে রাতারাতি বদলে যাচ্ছেন। যেখানে সেখানে জমি ক্রয় করে ওই জমি থেকে মাটি বিক্রি করে রাস্তা ঘাট ভাঙ্গাসহ সাধারন কৃষকদের ফসলী জমির ব্যাপক ক্ষতি সাধন করে আসছেন। তাদের এই অন্যায়-অত্যাচার থেকে রক্ষা পেতে চিরতরে ভেকু দিয়ে মাটি কাটা ও বিক্রি দ্রুত বন্ধ করতে প্রশাসনের কাছে জোড় দাবী জানিয়েছেন এলাকাবাসী।

এব্যাপারে অভিয্ক্তু ইউসুফ ও ইউনুসের বক্তব্য জানতে ঘটনাস্থলে গিয়ে তাদের পাওয়া যায় নি।

কচুয়া উপজেলা সহকারি কমিশনার (ভূমি) বাপ্পি দত্ত রনি জানান, মনপুরা-নয়াকান্দি বিলে ভেকু দিয়ে মাটি কাটার বিষয়টি পুলিশ পাঠিয়ে বন্ধ করিয়েছি। পুনরায় ওই স্থানে মাটি কাটার চেষ্টা করলে অভিযুক্তদের বিরুদ্ধে সরকারি আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

কচুয়া প্রতিনিধি, ১২ মে ২০২৪