Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ার নলুয়া তোহা বাজার উদ্ধারে সীমানা নির্ধারন করেছে প্রশাসন
বাজার

কচুয়ার নলুয়া তোহা বাজার উদ্ধারে সীমানা নির্ধারন করেছে প্রশাসন

কচুয়া উপজেলার ৯নং কড়ইয়া ইউনিয়নের নলুয়া বাজারের সরকারি তোহা বাজারে দীর্ঘদিন বেখলে থাকা জায়গা উদ্ধারের প্রয়োজনীয় উদ্যোগ নিয়েছে প্রশাসন। চাঁদপুরের ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল আদালতের বিজ্ঞ বিচারক (যুগ্ন জেলা জর্জ) পারভেজ আহম্মেদ এর নির্দেশে বৃহস্পতিবার বিকেলে কচুয়া উপজেলা সহাকরি কমিশনার (ভূমি) বাপ্পী দত্ত রনি ওই জায়গা পরিমাপ করে লাল নিশানা টানিয়ে দেন।

জানা গেছে, কচুয়া উপজেলার ৯নং কড়ইয়া ইউনিয়নের নলুয়া বাজারের তোহা বাজার নিয়ে সাবেক ইউপি চেয়ারম্যান মরহুম আব্দুস সাত্তার মিয়ার পুত্র জি.এম আব্দুস সালাম গং ২০১৫ সালে চাঁদপুরের ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনাল আদালতে জেলা প্রশাসক গংদের বিবাদী করে একটি মামলা দায়ের করেন। যার ল্যান্ড সার্ভে মোকদ্দমা নং ২১৪/২০১৫।

ওই মামলায় বিভিন্ন সময়ে সুনানীকালে সঠিক মালিকানা কাগজপত্র উপস্থাপন করতে না পারায় এবং বাদী উপযুক্ত প্রমানাদি উপস্থাপনে ব্যার্থ হওয়ায় বিজ্ঞ বিচারক এ বছরের ২৪শে জুন মামলাটি নিষ্পত্তি (খারিজ) করে দেন। পরবর্তীতে বিজ্ঞ আদালতের নির্দেশে বৃহস্পতিবার বিকেলে নলুয়া বাজারে ১নং খাস খতিয়ানে ৯শ ৪৭ দাগে ১১ শতাংশ তোহা বাজারের ভূমি উদ্ধারে প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হয়।

স্থানীয়রা জানান, নলুয়া তোহা বাজারের জায়গা একই এলাকার আমির মাষ্টার, হাবিব গং ও মুকুল গংরা দখল করে রেখেছেন। স্থানীয়রা আরো জানান, বাদী পক্ষ অন্য দাগে জমি বিক্রি করে নলুয়া তোহা বাজারের জায়গা দখলে দিয়েছেন। এছাড়া বাদী পক্ষ নলুয়া পূর্ব বাজারে অবস্থিত ইউনিয়ন পরিবার পরিকল্পনা কেন্দ্র স্থাপনে ৪৫শতাংশ ভূমি দেন। কিন্তু পরবর্তীতে ওই জায়গা থেকে ১৫শতাংশ ভূমি নিজেদের নামে নিয়ে নেন।

এসময় উপজেলা সার্ভেয়ার মো. আবু বকর সিদ্দিক, কড়ইয়া ইউনিয়ন (ভারপ্রাপ্ত) ভূমি সহকারি মো. আলমগীর হোসেন, ইউপি সদস্য মিন্টু মিয়া, ইউনিয়ন যুবলীগ নেতা সুমন মিয়াজীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

এব্যাপারে কচুয়া সহকারি কমিশনার (ভূমি) বাপ্পী দত্ত রনি বলেন, দীর্ঘ দিন একটি বিশেষ মহল নলুয়া তোহা বাজারের ১১শতাংশ জায়গা দখলে রাখে। বিজ্ঞ আদালতের নির্দেশে তা উদ্ধারের জন্য সীমানা নির্ধারন করা হয়েছে। উল্লেখিত স্থানে যারা স্থাপনা নির্মাণ করে রেখেছেন, ওই স্থাপনা সরিয়ে নিতে তাদের নোটিশ প্রদান করা হবে।

প্রতিবেদক: জিসান আহমেদ নান্নু, ৪ জুলাই ২০২৪